জোড়া আঘাত হানলেন সৌম্য

  

পিএনএস ডেস্ক : ক্যারিয়ারের খুব বাজে সময় কাটাচ্ছেন ভারতের তরুণ উইকেটকিপার ব্যাটসম্যান ঋষভ পন্ট। তার কিপিং নিয়ে বিস্তর সমালোচনা চলছে। সমর্থকেরা ক্ষেপে আছেন। অন্যদিকে ব্যাট হাতেও তিনি ব্যর্থ। আজকের গুরুত্বপূর্ণ ম্যাচে ৯ বলে ৬ রান করা পন্টের মিডল স্টাম্প উপড়ে দেন সৌম্য সরকার। একই ওভারে হাফ সেঞ্চুরিয়ান শ্রেয়স আইয়ারকে লিটন দাসের দুর্দান্ত ক্যাচে পরিণত করেন তিনি। ৩৩ বলে ৩ চার ৫ ছক্কায় ৬২ রান করেন শ্রেয়স। ১৬.৪ ওভারে ভারতের সংগ্রহ ৫ উইকেটে ১৪৪ রান।

নাগপুরের বিদর্ভ ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে ভারতকে ব্যাটিংয়ে আমন্ত্রণ জানায় বাংলাদেশ। বল হাতে নেমে ভারতকে রীতিমতো চেপে ধরে টাইগার বোলাররা। ভারতকে থামাতে হলে রোহিত শর্মাকে দ্রুত থামাতে হবে- এই সাধারণ থিওরিটা সবাই জানে। ইনিংসের দ্বিতীয় ওভারের তৃতীয় বলে রোহিতের (২) স্টাম্প উড়িয়ে দিয়ে বাংলাদেশকে বড় ব্রেক থ্রু এনে দেন শফিউল। ৩ রানে প্রথম উইকেট হারায় ভারত। এটি ছিল শফিউলের মেডেন উইকেট। এরপর হাত খুলে মেরে পাল্টা চাপ সৃষ্টির চেষ্টা করেন শিখর ধাওয়ান আর লোকেশ রাহুল।

এমন সময় আবারও বাংলাদেশের ত্রাতা হন শফিউল। ক্রমেই ভয়ংকর হয়ে ওঠা ওপেনার শিখর ধাওয়ান (১৯) তার বলে ক্যাচ তুলে দেন মাহমুদউল্লাহ রিয়াদের হাতে। ৫.২ ওভারে ৩৫ রানে দ্বিতীয় উইকেট হারায় ভারত। দুই বল পর আরেকটি উইকেট পেতে পারতেন এই পেসার। তবে শ্রেয়স আইয়ারের দেওয়া সহজ ক্যাচ পয়েন্ট এলাকায় ফেলে দেন আমিনুল। ফলে আবার ঘুরে দাঁড়ানোর অবকাশ পায় ভারত। মুস্তাফিজকে পাত্তাই দিচ্ছিলেন না ভারতের ব্যাটসম্যানরা। পঞ্চাশ ছাড়িয়ে যায় লোকেশ রাহুল আর শ্রেয়সের জুটি।

ফর্মহীনতায় ভোগা লোকেশ রাহুল আজ নক করেন। শ্রেয়সের সঙ্গে তৃতীয় উইকেটে গড়েন ৫৯ রানের জুটি। শেষ পর্যন্ত ৩৫ বলে ৭ চারে ৫২ রান করা রাহুলকে লিটন দাসের তালুবন্দি করে জুটি ভাঙেন টাইগার পেসার আল-আমিন। ১৫তম ওভারে আফিফ হোসেনকে তিন ছক্কায় উড়িয়ে এর জবাব দেন শ্রেয়স আইয়ার। ওই ওভারেই মাত্র ২৭ বলে ক্যারিয়ারের প্রথম ফিফটি তুলে নেন তিনি।

সিরিজ নির্ধারণী ম্যাচে একটি পরিবর্তন এসেছে টাইগার একাদশে। ওয়ার্মআপের সময় কুঁচকিতে চোট পাওয়ায় ছিটকে গেছেন তরুণ অল-রাউন্ডার মোসাদ্দেক হোসেন সৈকত। তার জায়গায় সুযোগ পেয়েছেন মোহাম্মদ মিঠুন।এদিকে ভারতীয় একাদশেও এসেছে একটি পরিবর্তন। ক্রুনাল পাণ্ডিয়ার জায়গায় সুযোগ পেয়েছেন মণীষ পাণ্ডে।

পিএনএস/জে এ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech