সেমিতেই শেষ হলো বাংলাদেশের গোল্ডকাপের যাত্রা

  

পিএনএস ডেস্ক: ফিফা র‌্যাংকিংয়ে বরুন্ডির অবস্থান দেড়শ' ছোঁয়া। বাংলাদেশ আছে আরও ৩৬ ধাপ পিছনে। ফুটবল খেলার ধরণ এবং শারীরিক গঠন মিলিয়ে সেই ব্যবধানটা স্পষ্ট করে তোলে বরুন্ডি। বঙ্গবন্ধু আন্তর্জাতিক গোল্ডকাপে নতুন এই দল গ্রুপ পর্বের দুই ম্যাচে করে সাত গোল। আর ফাইনালের লড়াইয়ে বাংলাদেশকে ৩-০ গোলে উড়িয়ে দিয়েছে বুরুন্ডি। গোল্ডকাপ থেকে বিদায় করে দিয়েছে বাংলাদেশকে।

আফ্রিকান অঞ্চলের টুর্নামেন্টে বেশ সফল দল বুরুন্ডি। দ্বিতীয়বারের মতো শিরোপা মঞ্চে পা রাখার স্বপ্ন নিয়ে নামা জামাল ভূঁইয়ারা তাই তাদের সঙ্গে পেরে উঠিনি। ম্যাচের প্রথমার্ধে দুই মিনিটের ব্যবধানে হজম করে দুই গোল। ৪৩ মিনিটে এবং ৪৫ মিনিটে গোল করেন বরুন্ডির নাসিমিরিমানা। প্রথমার্ধে তার জোড়া গোলের পর দ্বিতীয়ার্ধের ৭৫ মিনিটে আরও এক গোল করে ম্যাচ বাংলাদেশের ধরাছোঁয়ার বাইরে নিয়ে যায় সফরকারী দলটি।

জেমি ডের শিষ্যরা অবশ্য বল দখল, কর্ণার, গোলে শট নেওয়ার দিক থেকে বরুন্ডির সঙ্গে সমানে সমানে লড়াই করেছে। তাদের তিনটি কর্ণারের বিপরীতে বাংলাদেশ পেয়েছে ছয়টি কর্ণার। তাদের নয়টির বিপরীতে গোলে সাতটি শট নিয়েছে। গোলের লক্ষ্যে শট নিয়েছে দু'দল সমান পাঁচটি করে। লাল-সবুজের প্রতিনিধিরা পায়ে বল রেখেছে ৫৪ ভাগ। কিন্তু ফিলিস্তিন ম্যাচে বাংলাদেশ কোচ জেমি ডে গোল করতে না যে পারায় আক্ষেপ করেছিলেন। এ ম্যাচেও তার চূাড়ান্ত রূপ দেখা যায়।

শক্তির বিচারে আফ্রিকার অধিকাংশ দলই এশিয়ার চেয়ে এগিয়ে। তাদের সম্পর্কে বাংলাদেশের ধারণাও কম। এবারই প্রথম আফ্রিকার কোন দলের বিপক্ষে খেলল লাল-সবুজের দলটি। কিন্তু তাদের বিপক্ষে চ্যালেঞ্জ নিয়ে মিউয়ে গেল বাংলাদেশ দল। বুরুন্ডিকে ফেভারিট মেনে জয়ের ছক কষা বাংলাদেশ শেষ পর্যন্ত হলো ব্যর্থ।

পিএনএস/এএ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech