২০১১ সালের বিশ্বকাপ ভারতের কাছে বিক্রি করেছে শ্রীলংকা!

  18-06-2020 05:52PM

পিএনএস ডেস্ক: ভারতের ক্রিকেট ইতিহাসে অন্যতম সেরা অর্জন ২০১১ ক্রিকেট বিশ্বকাপ জয়। ফাইনালে শ্রীলংকাকে হারিয়ে ২৮ বছর পর স্বপ্নের ট্রফি জেতে মহেন্দ্র সিং ধোনির দল। অনেকেই মনে করেন ইচ্ছে করে ম্যাচটি হেরেছিল শ্রীলংকা। এমন বিশ্বাসীদের তালিকায় আছেন দেশটির দুই মন্ত্রী, যাদের মাঝে রয়েছেন তাদের একমাত্র বিশ্বকাপজয়ী অধিনায়ক অর্জুনা রানাতুঙ্গাও!

শ্রীলংকার ১৯৯৬ বিশ্বকাপজয়ী অধিনায়ক ও বর্তমান যোগাযোগমন্ত্রী ২০১৭ সালে এক সাক্ষাৎকারে বলেছিলেন, ২০১১ বিশ্বকাপ ফাইনাল নিয়ে তদন্ত হওয়া উচিত। তার অভিযোগ, ম্যাচটি পাতানো ছিল। উল্লেখ্য, ২০১১ বিশ্বকাপের ফাইনালে শ্রীলংকার করা ২৭৪ রান ৬ উইকেট ও ১২ বল বাকি থাকতেই টপকে যায় ভারত।

এই ফাইনাল ম্যাচ নিয়ে রানাতুঙ্গা ছাড়াও অনেকেই কথা বলেছেন। সম্প্রতি বিষয়টি নিয়ে আবার কথা বলেছেন শ্রীলংকার সাবেক ক্রীড়ামন্ত্রী মাহিন্দানন্দ আলুথাগমাগে। ২০১১ বিশ্বকাপের সময়ে দেশটির ক্রীড়ামন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন তিনি। সিরিসা টিভিকে মাহিন্দানন্দ বলেন, ‘আজ একটা কথা বলছি, আমরা ২০১১ বিশ্বকাপ ফাইনালটি বিক্রি করেছি। এমনকি আমি তখনকার ক্রীড়ামন্ত্রী হয়েও এই কথাই বিশ্বাস করি।’

২০১০ থেকে ২০১৫ সাল পর্যন্ত শ্রীলংকার ক্রীড়ামন্ত্রী ছিলেন মাহিন্দানন্দ। বর্তমানে আছেন নবায়নযোগ্য জ্বালানী মন্ত্রণালয়ের দায়িত্বে। তিনি সেই ম্যাচের কথা উল্লেখ করে বলেন, ‘২০১১-এর ফাইনালে আমরা জয়ের পথেই ছিলাম। কিন্তু আমরা ম্যাচটা বিক্রি করেছি। আমার মনে হয় এখন এটা নিয়ে কথা বলা যায়। খেলোয়াড়দের আমি জড়াচ্ছি না, কিন্তু কিছু জায়গা তারাও জড়িত ছিল।’

অবশ্য ভারতীয় ক্রিকেটারদের পক্ষ থেকে সবসময়ই এমন দাবির বিপক্ষে শক্তিশালী অবস্থান দেখা গেছে। তবে আসলেই সেদিন কি হয়েছিল তা হয়তো কখনো বিস্তারিত তদন্ত হলেই জানা যাবে।

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন