ম্যারাডোনার সেই বিখ্যাত গোল (ভিডিও)

  26-11-2020 12:14AM

পিএনএস ডেস্ক : প্রায় ৬০ মিটার দূর থেকে বল নিয়ে এগিয়ে প্রতিপক্ষের পাঁচজনকে বোকা বানিয়ে এক গোল করেছিলেন ডিয়োগো ম্যারাডোনা। ফিফা ডট কমে গোলটিকে শতাব্দীর সেরা গোল হিসাবে নির্বাচিত করে ভক্তরা। ১৯৮৬ সালের বিশ্বকাপের ইংলিশদের বিরুদ্ধে ওই ম্যাচেই বিতর্কিত এক গোল করেছিলেন তিনি। যাকে ‘হ্যান্ড অব গড’ বলে আখ্যায়িত করা হয়। ফুটবলের সেই কিংবদন্তি ম্যারাডোনা আর নেই। হৃদরোগে আক্রান্ত হয়ে বুধবার নিজ বাসায় মারা যান তিনি। বেশ কিছুদিন ধরেই অসুস্থ ছিলেন ৮৬ সালের বিশ্বকাপজয়ী এ কিংবদন্তি।

আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশন ম্যারাডোনার মৃত্যুতে শোক প্রকাশ করে টুইট করেছে, ‘আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশন ও সভাপতি ক্লদিও তাপিয়া আমাদের কিংবদন্তি ডিয়েগো আরমান্দো ম্যারাডোনার মৃত্যুতে গভীর শোক প্রকাশ করছেন। আপনি সব সময় আমাদের হৃদয়ে থাকবেন।’

জাতীয় ফুটবল অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট ক্লদিও তাপিয়া বলেন, ‘ডিয়েগো আর্মান্দো ম্যারাডোনা… আপনি সর্বদা আমাদের হৃদয়ে থাকবেন।’

চারটি ফিফা বিশ্বকাপে অংশগ্রহণ করে ম্যারাডোনা। তার মধ্যে অন্যতম ছিল ১৯৮৬ বিশ্বকাপ। প্রতিযোগিতার সেরা খেলোয়াড় হিসেবে স্বর্ণগোলক জিতেন তিনি। নিজের সেরা পারফরম্যান্স দিয়ে দেশের জন্য বয়ে আনেন বিশ্বকাপ জয়ের স্বাদ। ম্যারাডোনার জন্য সেই বিশ্বকাপ স্বরণীয় হয়ে আছে দুটি কারণে। ৮৬ বিশ্বকাপে কোয়ার্টার ফাইনালে ইংল্যান্ডের বিপক্ষে আর্জেন্টিনা ২–১ গোলে জয় লাভ করে। দুই গোলই করেন ম্যারাডোনা।

ম্যারাডোনা চারটি ফিফা বিশ্বকাপ প্রতিযোগিতায় অংশগ্রহণ করেন। যার মধ্যে ছিল ১৯৮৬ বিশ্বকাপ, যেখানে তিনি আর্জেন্টিনা দলের অধিনায়কের দায়িত্ব পালন করেন এবং দলকে বিশ্বকাপ জয়ে নেতৃত্ব দেন। প্রতিযোগিতার সেরা খেলোয়াড় হিসেবে স্বর্ণগোলক জিতেন তিনি। প্রতিযোগিতার কোয়ার্টার ফাইনালে ইংল্যান্ডের বিপক্ষে আর্জেন্টিনা ২–১ গোলে জয় লাভ করে। আর্জেন্টিনার পক্ষে উভয় গোলই করেন ম্যারাডোনা। দুইটি গোলই ফুটবল ইতিহাসে স্মরণীয় হয়ে আছে দুইটি ভিন্ন কারণে। এর মাঝে প্রথম গোলটিই ইতিহাস বিখ্যাত। যে গোলটি তিনি গোলরক্ষক পিটার শিলটনকে বোকা বানিয়ে বাম হাত দিয়ে সবার চোখের আড়ালে করেছিলেন। আর পরের গোলটি মাঝমাঠ থেকে একাই টেনে নিয়ে গিয়ে গোল করেছিলেন।

পিএনএস/জে এ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন