১৪৮ রানে গুটিয়ে গেলো ওয়েস্ট ইন্ডিজ

  

পিএনএস ডেস্ক:তিন ম্যাচ সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে বাংলাদেশের বিপক্ষে টসে জিতে ব্যাটিংয়ে নেমে ১৪৮ রানে গুটিয়ে গেছে ওয়েস্ট ইন্ডিজ। এ নিয়ে আন্তর্জাতিক ওয়ানডেতে টানা দুই ম্যাচে প্রতিপক্ষকে দেড়শ’র নিচে অলআউট করলো টাইগাররা। জয়ের জন্য বাংলাদেশকে করতে হবে ৫০ ওভারে ১৪৯ রান।

এর আগে শুক্রবার (২২ জানুয়ারি) সকাল ১১টায় মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেন ক্যারিবীয় অধিনায়ক জেসন মোহাম্মদ। ম্যাচটি শুরু হয়েছে সকাল সাড়ে ১১টায়। সরাসরি সম্প্রচার করছে বিটিভি, নাগরিক টিভি ও চ্যানেল টি স্পোর্টস।

এ ম্যাচ জিতলে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজ জয়ের হ্যাটট্রিক হবে বাংলাদেশ দলের। তাদের বিপক্ষে ২০১৮ সালে ঘরের মাঠে ও তাদের মাঠে- উভয় সিরিজই জিতেছিল স্বাগতিকরা। এছাড়া সবমিলিয়ে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে পঞ্চম সিরিজ জয়ের হাতছানি বাংলাদেশের সামনে।

ম্যাচের শুরুতেই ওপেনার সুনীল আমব্রিসকে (৬) মিরাজের ক্যাচ বানিয়ে সাজঘরে ফেরান মোস্তাফিজুর রহমান। নিজের তৃতীয় ওভার করতে এসে শেষ বলে ক্যারিবিয়ান শিবিরে প্রথম আঘাত হানেন তিনি।

মোস্তাফিজের পর ওয়েস্ট ইন্ডিজ শিবিরে জোড়া আঘাত হানেন মেহেদী হাসান মিরাজ। সেট ব্যাটসম্যান ওপেনার কিয়র্ন ওটলেকে (২৪) অধিনায়ক তামিম ইকবালের হাতে ক্যাচ বানিয়ে সাজঘরে ফিরিয়েছেন তিনি। এরপর মেহেদী সরাসরি বোল্ড করেন উইকেটরক্ষক জশুয়া ডি সিলভাকে (৫)। আর নিজের প্রথম ওভার করতে এসেই শেষ বলে আন্দ্রে ম্যাকার্টিকে (৩) বোল্ড করেন সাকিব আল হাসান।

দুই ওভার পর পঞ্চম উইকেট হারায় ক্যারিবীয়রা, মেহেদি মিরাজের আরেক ওভারে। ১৮তম ওভারের প্রথম তিন বলে রান নিতে না পারা ক্যারিবীয় অধিনায়ক জেসন মোহাম্মদ মিরাজের চতুর্থ ডেলিভারিটি স্লোয়ার লেগে পাঠিয়েই দৌড় দিয়েছিলেন, কিন্তু রান আর সম্পন্ন হয়নি।

কাইল মায়ের্স (০) স্ট্রাইকিং এন্ডে পৌঁছার আগেই নাজমুল হাসান শান্তর থ্রোতে উইকেট ভেঙে দেন মুশফিকুর রহীম।

এরপর ২৬ রানের ছোট একটি পার্টনারশিপ গড়েন নক্রুমাহ বোনার ও জেসন মোহাম্মদ। ২৬ বলে ১১ রান করে বিদায় নেন উইন্ডিজ অধিনায়ক। সাকিবের আবেদনে আম্পায়ার আউটের সিদ্ধান্ত জানালে রিভিউ নেন জেসন, কিন্তু উইকেট বাঁচাতে পারেননি। ২৪ ওভারে ৬ উইকেটে ৬৭ রান সফরকারীদের।

পরের ওভারে হাসান মাহমুদ পান সফরকারীদের সপ্তম উইকেট। ২৫ বলে ২০ রান করে বোল্ড হন উইন্ডিজ ব্যাটসম্যান নক্রুমাহ বোনার।

দলীয় ৮৮ রানে ৮ম উইকেট হারায় ক্যারিবীয়রা। মাত্র ৮৮ রানে ৮ উইকেট হারিয়ে বসেছিল উইন্ডিজ। সেখান থেকে দলকে তিন অঙ্কের ঘরে পৌঁছে দেন দুই লোয়ার অর্ডার ব্যাটসম্যান রভমেন পাওয়েল (৪১) ও আলঝেরি জোসেফের (১৭) দলীয় সর্বোচ্চ ৩২ রানের জুটি। তবে শেষ পর্যন্ত উইন্ডিজ থামে ৪৩.৪ ওভারে ১৪৮ রানে।

বাংলাদেশের হয়ে ৪টি উইকেট নেন মেহেদী হাসান মিরাজ। সাকিব আল হাসান ও মোস্তাফিজ ২টি করে উইকেট ও ১টি উইকেট নেন হাসান মাহমুদ।

উল্লেখ্য, সিরিজের প্রথম ম্যাচে আগে ব্যাট করে ১২২ রানে অলআউট হয়েছিলো ওয়েস্ট ইন্ডিজ। বল হাতে ৪ উইকেট নেন দীর্ঘদিন পর মাঠে ফেরা সাকিব। এছাড়া অভিষিক্ত হাসান মাহমুদের ঝুলিতে যায় ৩ উইকেট। পরে ৪ উইকেট হারিয়ে ম্যাচ জিতে নেয় বাংলাদেশ।

পিএনএস/এএ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন