অলিম্পিক শুরুর আগেই করোনার হানা, আক্রান্ত ৬৭!

  20-07-2021 06:51PM

পিএনএস ডেস্ক: করোনাভাইরাসের কারণে স্বস্তি মিলছে না কিছুতেই। ‘দ্য গ্রেটেস্ট শো অন আর্থ’ খ্যাত অলিম্পিকের মেগা আসর বসার কথা ছিল ২০২০ সালে। তবে করোনাভাইরাসের কারণে এক বছর পিছিয়ে যায় টোকিও অলিম্পিক। সূচি অনুযায়ী ২৩ জুলাই পর্দা উঠবে মেগা আসরের। বাকি আর মাত্র তিন দিন। শুরুর আগেই শঙ্কা তৈরি হয়েছে অলিম্পিককে ঘিরে। গত দুই দিনে অলিম্পিক ভিলেজে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৬৭ জন।

অলিম্পিক শুরুর আগেই সংক্রমণ বেড়ে যাওয়ায় বিপর্যয়ের ইঙ্গিতে দিয়ে লন্ডনের কিংস কলেজের জনস্বাস্থ্য বিষয়ের প্রধান কেঞ্জি শিবুয়া জানিয়েছেন, ‘জৈব সুরক্ষা বলয় একপ্রকার ভেঙেই গিয়েছে। আমি শঙ্কিত যে জাপানের সাধারণ মানুষের মধ্যে এই সংক্রমণ ছড়িয়ে না যায়। ভিলেজের মধ্যে থাকা সংক্রমিতদের থেকে স্থানীয় মানুষদের মধ্যে ছড়িয়ে যেতে পারে।’

অথচ গত সপ্তাহে আন্তর্জাতিক অলিম্পিক কমিটির প্রেসিডেন্ট থমাস বাখ জানিয়েছিলেন, অলিম্পিকের মূল মঞ্চে আনামার আগে কোয়ারেন্টাইন প্রটোকল এতটাই শক্ত যে ঝুঁকির মাত্রা শূন্য। কয়েক দিন যেতেই তার কথা মিথ্যা প্রমাণিত হলো। গত রোববার প্রথম করোনাভাইরাসে আক্রান্তের খবর জানায় কর্তৃপক্ষ। মঙ্গলবার সেই সংখ্যা পৌঁছে গেছে ৬৭ তে। এই গেমস ভিলেজে ১১ হাজার অ্যাথলেট থাকবেন। সংক্রমণ কোথায় গিয়ে ঠেকবে, সে দুশ্চিন্তাও ভাবাচ্ছে!

এদিকে জাপানের টোকিওতে গত শনিবার করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ছিল ১৪১০, শেষ তিন মাসের মধ্যে যা সর্বোচ্চ। বিশেষজ্ঞদের আশঙ্কা, এক মাসের মধ্যে টোকিওতে দৈনিক আক্রান্তের সংখ্যা দুই হাজার পার হতে পারে। যা শহরের স্বাস্থ্য ব্যাবস্থাকে ভেঙে দিতে পারে।

পিএনএস/এএ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন