ছাতকে একমাত্র দোকান ভিট দখল করায় আনসার আলী নিঃস্ব

  

পিএনএস, ছাতক (সুনামগঞ্জ): সুনামগঞ্জের ছাতকে দিন মজুর আনসার আলীর পরিবার নির্বাহের একমাত্র অবলম্বন ছিল দোকান ভিট। কিন্তু পিতাও সহোদর মিলে এটি জবর-দখল করে বিক্রি করায় সে এখন পথে বসেছে। এব্যাপারে সংশ্লিষ্ট উর্ধতন মহলে আবেদন-নিবেদন করেও কোন সুরাহা হচ্ছেনা বলে জানা গেছে।
উক্ত ভূমি লিজ পেতে সে এখন দ্বারে দ্বারে ঘুরছে। জানা যায়, গত ১০সেপ্টেম্বর ২০১৫ইং সুনামগঞ্জ জেলা প্রশাসক (রাজস্ব) বরাবরে পিতাও ভাইসহ ৪জনের বিরুদ্ধে লিখিত অভিযোগ করেন উপজেলার গোবিন্দগঞ্জ-সৈদেরগাঁও ইউপির গোবিন্দনগর গ্রামের আরব আলীর পুত্র আনসার আলীও তার স্ত্রী।
এতে বলা হয়, ১৯৯৭সালে গোবিন্দগঞ্জ নতুনবাজারে বটেরখালের তীরবর্তী ১শতক বাজারভিট রকম সরকারি ভূমি পিতার কাছ থেকে ভূমিহীন আনসার আলী পজেশন ক্রয় করেন। ২০০৮ইং থেকে দোকান তৈরী করে হোল্ডিং ট্যাক্স পরিশোধসহ এখানে ক্ষুদ্র ব্যবসা করে পরিবারের ভরন-পোষন চালাতেন।
একপর্যায়ে ভাই আশরাফ আলীও পিতা মিলে তার কাছে বিক্রিত দোকান ভিট পূনরায় একই গ্রামের জবান আলীর পুত্র মছরব আলীও আব্দুল হান্নানের পুত্র মিন্টু মিয়ার কাছে পৃথক দু’টি আন-রেজিষ্ট্রারী দলিলে মোটা অংকের টাকায় বিক্রি করেন। এতে গত ২৯এপ্রিল ২০১৫ইং মিন্টু ও মছরব আলী রাতে তার স্ত্রী শিপা বেগমকে মারধোর করে দু’টি দোকান জবর-দখল করে নেয়। জানা গেছে, জেলা প্রশাসক (রাজস্ব) ছাতক এসিল্যান্ডকে অভিযোগের ভিত্তিতে ব্যবস্থা নিতে আদেশ করলেও গত একবছরে এর কোন অগ্রগতি হয়নি।
গত ২৮জানুয়ারি থেকে ১২এপ্রিল পর্যন্ত তদন্ত শেষে সার্ভেয়ার মনিরুল ইসলাম পেরীফেরীভূক্ত বাজার ভিট বিক্রয়ের বিধান নেই বলে রিপোর্টে উল্লেখসহ জবর-দখলদার মছরব আলীও মিন্টু মিয়ার বিরোদ্ধে উচ্ছেদ মোকদ্দমা দায়ের করে সরকারি ভূমি হতে অবৈধ স্থাপনা অপসারনের সূপারিশ করেন। কিন্তু এক্ষেত্রে কোন উদ্যোগ না নেয়ায় আনসার আলীর স্ত্রী শিপা বেগম ছাতক ইউএনও বরাবরে (ডকেট নং-১০৭২, তাং ১২.০৭.২০১৬ইং) আবেদন করলে তিনি এসিল্যান্ডকে বিষয়টি গুরুত্ব সহকারে সমাধানের নির্দেশ দেন।
এভাবে গোবিন্দগঞ্জ-সৈদেরগাঁও ইউপি চেয়ারম্যান গত ২৫মার্চ সুনামগঞ্জ এডিএম বরাবরে গ্রাম আদালতে দায়েরকৃত অভিযোগের প্রতিবেদনে ভূমিহীন আনছার আলীর অনূকুলে লিজ দেয়ার সূপারিশ করেন। ২সন্তানসহ পরিবার নিয়ে সে এখন মানবেতর জীবন-যাপন করছে। উক্ত ভূমি লিজ পেতে আনসার আলী সংশ্লিষ্ট কর্তৃপক্ষের আশু হস্তক্ষেপ কামনা করছে।

পিএনএস/মো: শ্যামল ইসলাম রাসেল

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech