পাচার হওয়া ত্রাণের টিন উদ্ধারের ৫ মাসেও মামলা হয়নি

  06-12-2016 05:16PM

পিএনএস, গাইবান্ধাঃ গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলায় ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের বরাদ্দকৃত ২’শ বান্ডিল ঢেউটিনের হদিস পাওয়া যায়নি। তদুপরি পাচারকালে জব্দ করা হয় ৭০ পিস ঢেউটিন। অথচ এ ঘটনার ৫ মাস অতিবাহিত হওয়া পরেও এখন পর্যন্ত দায়ী ব্যক্তিদের বিরুদ্ধে অজ্ঞাত কারণে মামলা করা হয়নি।

জানা গেছে, উপজেলায় নদী ভাঙ্গন, দুঃস্থ্য-অসহায় মানুষের মাঝে বিতরণ ও বিভিন্ন দুর্যোগ মোকাবেলা করার জন্য ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর ৩ দফায় নগদ অর্থসহ ৫’শ ২০ বান্ডিল টেউটিন বরাদ্দ করে। বরাদ্দকৃত টিনগুলো উপজেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির কোন প্রকার অনুমোদন ছাড়াই প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা নুরুন্নবী সরকার নিজের ইচ্ছে মতো নামে-বেনামে বিতরণ দেখিয়ে আত্মসাৎ করার চেষ্টা করেন। পুলিশ গত ৬ জুলাই হরিপুর ইউনিয়নের নাজিমাবাদ আলীম মাদ্রাসাসহ বিভিন্ন প্রতিষ্ঠান থেকে ৭০ পিস টিন জব্দ করে থানায় রাখে। এ ঘটনার ৫ মাস অতিবাহিত হলেও আজও পাচারকারী ও আত্মসাত চেষ্টাকারীর বিরুদ্ধে মামলা হয়নি।

এছাড়া অভিযোগ হলে গত ১৮ জুলাই ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের উপ-সচিব ও উপ-পরিচালক আব্দুল মালেক তদন্ত করেন। তদন্তে ঘটনার সত্যতা প্রমাণিত হওয়া সত্ত্বেও এখন পর্যন্ত ওই প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা নুরুন্নবী সরকারের বিরুদ্ধে বিভাগীয় বা আইনগত কোন ব্যবস্থা সংশি-ষ্ট অধিদপ্তর গ্রহণ করেনি। এদিকে পুলিশ কর্তৃক জব্দকৃত টিনগুলো থানায় হেফাজতে খোলা আকাশের নিচে পড়ে থেকে ক্ষতিগ্রস্ত হচ্ছে।

এব্যাপারে ভারপ্রাপ্ত উপজেলা নির্বাহী অফিসার জানান, তদন্ত প্রতিবেদন না পাওয়া পর্যন্ত আত্মসাতকারীর বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া সম্ভব হচ্ছে না। সুন্দরগঞ্জ থানা সুত্রে জানানো হয়েছে, বাদি না থাকায় মামলা হয়নি।


পিএনএস/মো: শ্যামল ইসলাম রাসেল

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন