বাগেরহাটে বিনামুল্যে চিকিৎসা

  


পিএনএস, বাগেরহাট : বাগেরহাটে উন্নয়ন মেলায় নারী-পুরষসহ ২’শ রোগি বিনামূল্যে চিকিৎসা সেবা পেয়েছেন। উন্নয়ন মেলা উপলক্ষ্যে গত দুদিনে হাটু, কোমর ও ঘাড়ে ব্যাথার থেরাপীসহ চিকিৎসা সেবা নেন এসব রোগিরা।
বাগেরহাট স্বাধীনতা উদ্যানে মেলাস্থলে যাওয়ার পথে প্রধান ফটকের পাশেই পার্কিং করা ছিল ভ্রাম্যমাণ থেরাপি কাভার্ড ভ্যান। সেখান থেকে রোগিরা চিকিৎসা সেবা নেন।
সমাজকল্যাণ মন্ত্রণালয়ের দেওয়া জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশন কর্তৃক প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য মোবাইল রিহেবিলিটেশন ভ্যানে এই চিকিৎসা সেবা দেওয়া হয়।
চিকিৎসা সেবা নিয়ে ফেরার সময় কথা হয় বাগেরহাট শহরের সরুই এলাকার ৭৫ বছরের বৃদ্ধ আব্দুল মালেকের সাথে।
তিনি বলেন, ‘মাজার ব্যাথায় ঘুমাতে পারি না। সদর হাসপাতালে ব্যাথা কমানোর ডাক্তার নেই। শুনলাম মেলায় ডাক্তার আসবে তাই আইছি, থেরাপী দেছে আরাম লাগছে। চিকিৎসাও ভাল দেছে ডাক্তার স্যার। এখন হেটে বাড়ি যেতে পারবো।’
হাড়িখালী এলাকার বাসিন্দা নুরুজ্জামান ও তার স্ত্রী লিলি বেগম বলেন, ‘ঘাড়ে ও মাজায় (কোমর) ব্যাথা নিয়ে আসছি। ডাক্তার সাহেব আমাদের থেরাপি দিয়েছে এবং কাগজে ওষুধ লিখে দিয়েছে। অন্য জায়গায় ডাক্তার দেখাতে গেলে ৫’শ টাকা খালি ডাক্তারের দেওয়া লাগতো। বিনামূল্যে চিকিৎসা পেয়ে আমরা খুশি।’
বাগেরহাটে অবস্থানরত ভ্রাম্যমাণ থেরাপি ভ্যানের কনসালটেন্ট ফিজিও থেরাপি চিকিৎসক সংগ্রাম কান্তি কুণ্ডু বলেন, সারাদেশের ন্যায় বাগেরহাটও ৯ জানুয়ারি উন্নয়ন মেলা শুরু হয়। আমরা দুদিন এই উন্নয়ন মেলায় বিনামূল্যে প্রায় দুইশ রোগিকে চিকিৎসা সেবা দিয়েছি। এর মধ্যে বৃদ্ধ নারী ও পুরুষ ছিল বেশি। আমরা সাধ্যমত চিকিৎসা সেবা দিয়েছি।’
তিনি আরও বলেন, হাঁটুতে ব্যাথা, মুখ বাকা, প্রতিবন্ধী ও প্রতিবন্ধী ঝুঁকিতে থাকা রোগিদের সেবা দেই। এসব রোগিদের সেবার জন্য সব ধরনের প্রয়োজনীয় ব্যবস্থা রয়েছে মোবাইল ভ্যানে। এছাড়া চোখ ও কানের প্রাথমিক পরীক্ষা-নিরীক্ষা করা হয়।
৩৩ ফিট মোবাইল থেরাপি কাভার্ড ভ্যানে একজন চিকিৎসকসহ মোট আটজন সেবাদানকারী রয়েছে। প্রতিবন্ধী রোগিদের ভ্যানে উঠা-নামার জন্য লিফটেরও ব্যবস্থা রয়েছে।
তিনি আরো বলেন, মোবাইল রিহেবিলিটেশন ভ্যানটি খুলনা ও বাগেরহাটের জন্য দেওয়া হয়েছে।
প্রতিমাসে জেলায় ৮ বার ক্যাম্প করার কথা রয়েছে। আমরা ক্যাম্প করার আগে সংশ্লিষ্ট ওই এলাকার চেয়ারম্যান ও মেম্বারদের অবহিত করে দুদিন ধরে মাইকে প্রচার-প্রচারণা চালাই।

পিএনএস/হাফিজুল ইসলাম

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech