বাংলাদেশে ঢুকে বিএসএফের তাণ্ডব!

  26-03-2017 03:32AM



পিএনএস ডেস্ক: জেলার শিবগঞ্জ সীমান্ত দিয়ে অবৈধভাবে বাংলাদেশে প্রবেশ করে গ্রামবাসীর ওপর হামলা চালিয়েছে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী ‘বিএসএফ’। এসময় বিএসএফের ছোড়া সাউন্ড গ্রেনেড ও ইট-পাটকেলে নারী-শিশুসহ ১২ বাংলাদেশি আহত হয়েছেন। পরে বিবিজির সদস্যরা ঘটনাস্থলে গেলে বিএসএফ সদস্যরা ভারতে চলে যায়। এ ঘটনায় এলাকায় আতঙ্ক ও উত্তেজনা বিরাজ করছে।
শনিবার দুপুরে চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার কিরনগঞ্জের জমিনপুর সীমান্তে এ ঘটনা ঘটে।
মাছ ধরাকে কেন্দ্র করে বাংলাদেশ ও ভারতীয় নাগরিকদের মধ্যে বিরোধ জেরে এ ঘটনার সূত্রপাত হয় বলে জানান স্থানীয়রা।
গ্রামবাসীরা জানান, সকাল সাড়ে ১১ টার দিকে কিরনগঞ্জ জমিনপুর সীমান্ত সংলগ্ন একটি জলাশয়ে মাছ ধরার সময় বাংলাদেশি নাগরিকদের বাধা দেয় বিএসএফ। বিএসএফের দাবি, এখানে শুধু ভারতীয়রা মাছ ধরতে পারবে। এর জের ধরে দুপুর সাড়ে ১২ টার দিকে বিএসএফকে লক্ষ্য করে ইট পাটকেল নিক্ষেপ করে বাংলাদেশিরা। এতে চার পাঁচজন আহত হন। এই ঘটনার পর দুপুর সোয়া ১টার দিকে ভারতের চুরি অনন্তপুর বিএসএফ ফাঁড়ির সদস্যরা প্রস্তুত হয়। ফাঁড়ির ৩০/৩৫ জন সদস্য সশস্ত্র অবস্থায় ১৭৯নং সীমান্ত পিলারের ৪ ও ৫ নং সাব পিলারের মাঝামাঝি এলাকা দিয়ে বাংলাদেশের ১শ গজ অভ্যন্তরে জমিনপুর পশ্চিম পাড়ায় ঢুকে পড়ে। বিএসএফ সদস্যরা বেপরোয়াভাবে বাংলাদেশিদের ঘর-বাড়ি লক্ষ্য করে ইটপাটকেল ও সাউন্ড গ্রেনেড নিক্ষেপ করে। এতে ওই গ্রামের আবু সায়েদ, মাসুম, মোতালেব, নজরুল, সালমা, সোবহান, শামীম, কুলসুম, ডলিয়ারা, দুরুল ও রুবেলসহ ১২ বাংলাদেশি নাগরিক আহত হন।
আহতদের মধ্যে মাসুমকে স্থানীয় হাসপাতালে ভর্তি করা হয়েছে। পরে খবর পেয়ে বিজিবির কিরনগঞ্জ বিওপির একটি টহল দল ঘটনাস্থলে পৌঁছলে বিএসএফ সদস্যরা ভারতীয় অংশে চলে যায়।
ঘটনার পর বিকেল ৪টার দিকে কিরনগঞ্জ সীমান্তের ১৭৯নং সীমান্ত পিলারের ৫নং সাব পিলার এলাকায় বিজিবি-বিএসএফর মধ্যে ব্যাটালিয়ন কমান্ডার পর্যায়ে পতাকা বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে বিজিবির পক্ষে ৯ বর্ডার গার্ড ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল এসএম আবুল এহসান ও বিএসএফের পক্ষে ২৪ বিএসএফ ব্যাটালিয়নের কমাডেন্ট একে হটকার নেতৃত্ব দেন।
বৈঠক শেষে চাঁপাইনবাবগঞ্জ ৯ বর্ডার গার্ড ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল আবুল এহসান জানান, পতাকা বৈঠকে বাংলাদেশী ভূখন্ডে বিএসএফ সদস্যদের অনুপ্রবেশের ঘটনায় তীব্র প্রতিবাদ ও নিন্দা জানায় বিজিবি। সীমান্তে শান্তিপূর্ণ অবস্থান বজায় রাখতে উভয় পক্ষ সম্মতি হয়েছে বলে জানান তিনি।

পিএনএস/হাফিজুল ইসলাম

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন