দুমকিতে কালবৈশাখী ঝড়ে ফসলের ব্যাপক ক্ষয়-ক্ষতি

  24-04-2017 09:33PM

পিএনএস, দুমকি (পটুয়াখালী) প্রতিনিধি : কালবৈশাখী ঝড় ও টানা বৃষ্টির পানিতে দুমকিতে রবি ফসলের ব্যাপক ক্ষয়-ক্ষতি হয়েছে। বৃহস্পতিবার হঠাৎ গুঁটি গুঁটি বৃষ্টি। কৃষিজীবী, চাকুরিজীবীসহ সব পেশার মানুষ যখন কাজে ব্যস্ত, তখনই বৃষ্টির আর্বিভাবে নিজ আবাস্থল ছেড়ে শুরু হয় দৌঁড়াদড়ি। কিছুক্ষণ পর পর বৃষ্টি, কখনো কখনো প্রবল আকারে আবার কখনো কখনো গুঁটি গুঁটি বৃষ্টি। এভাবেই বৃষ্টির পানিতে সৃষ্ট জলাবদ্ধতা বর্তমানে চরম সংকটের মুখে এলাকাবাশী।

দুমকির বিভিন্ন এলাকায় ফসলি জমি তলিয়ে যাওয়ায় রবি ফসল বিশেষত: মুগ, মশুরী, আলু, তিল, তিসি, বাদামসহ নানা ধরণের রবি ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। এর আগে বৃহস্পতিবার থেকে প্রতিদিনই কয়েক দফার ঝড় ও বৃষ্টির কারনে কাঁচা ঘর-বাড়ি, গোয়ালঘর, গাছ-পালার ব্যাপক ক্ষতি সাধিত হয়েছে।

দুমকি উপজেলার পল্লীবিদ্যুতের তার ছিঁড়ে ও খুটি হেলে ও উপড়ে পড়ে লন্ডভন্ড হয়ে যায়। বিদ্যুৎ সরবরাহে মারাত্মক বিভ্রাট সৃষ্টি হয়েছে। অনেক এলাকায় টানা ৭২ঘন্টায়ও বিদ্যুৎ সংযোগ দিতে না পারায় অন্ধকারে নিমজ্জিত হয়ে পড়ে ঐ সব এলাকার সাধারন গ্রাহকরা। টানা বৃষ্টিতে তলিয়ে গেছে, মুগ, মরিচ, আলু, তিল-তিশিসহ বিভিন্ন রবি ফসলের ক্ষেত। দুমকি উপজেলার কৃষি বিভাগ সূত্র জানায়, উপজেলায় মোট মুগ ডালের আবাদ হয়েছে ৩হাজার ৭শ’ ৫০ হেক্টর। বৃষ্টির পানিতে তলিয়ে ক্ষতি হয়েছে অন্তত: ৩হাজার হেক্টর। শতকরা হিসেবে ৮০% ক্ষয়ক্ষতি হয়েছে। অনুরূপভাবে মরিচ, আলু, বাদাম, তিল, সূর্যমুখীসহ অন্যান্য ফসলের ক্ষয়-ক্ষতি হয়েছে।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন