শিক্ষা মন্ত্রণালয়ের পরিপত্র উপেক্ষিত, বিদ্যালয়ের মাঠে বাণিজ্য ও শিল্পমেলা

  22-07-2017 02:07PM

পিএনএস, পাইকগাছা (খুলনা): খুলনার পাইকগাছায় সরকারি নীতিমালা উপেক্ষা করে উপজেলা সদরের সরকারি হাইস্কুল ও প্রাথমিক বিদ্যালয়ের একমাত্র খেলার মাঠটি শিল্প-বাণিজ্য মেলার নামে দেড় মাস ধরে চলছে ডেকোরেশনের কাজ। সদ্য আইনশৃংখলা কমিটির সভায় ক্ষোভপ্রকাশ করা হলেও মেলার প্রস্তুতি পুরোদমে চলছে। তবে মেলা আয়োজন কারা করছে তা স্পষ্ট নয় কারো কাছে। সাজসজ্জাকারীরা জানান, ১৬ আগস্ট এ মেলা উদ্বোধনের কথা রয়েছে। অভিযোগ উঠেছে প্রায় তিন মাস শিক্ষার্থীরা খেলাধূলা থেকে বঞ্চিত হবে।

জানা গেছে, উপজেলা সদরের সরকারি উচ্চ বিদ্যালয় ও সরকারি মডেল প্রাথমিক বিদ্যালয়ের একমাত্র খেলার মাঠ। সেই মাঠে শিল্প ও বাণিজ্য মেলার নামে আয়োজকরা দেড় মাস ধরে সাজসজ্জার কাজ চালিয়ে যাচ্ছে। সদ্য আইনশৃংখলার কমিটির সভায় উপজেলা চেয়ারম্যান অ্যাড. স ম বাবর আলী, ইউএনও ফকরুল হাসান, মেয়র সেলিম জাহাঙ্গীর, ওসি আমিনুল ইসলাম বিপ্লব, সকল ইউপি চেয়ারম্যান বাণিজ্য ও শিল্প মেলার নামে মাঠ দখল করার ঘটনায় ক্ষোভ প্রকাশ করলেও অজানা কারণে এখনও পর্যন্ত মেলার পুরো প্রস্তুতি এগিয়ে চলেছে বলে স্থানীয়রা জানিয়েছেন। নাম প্রকাশ না করার শর্তে অনেক শিক্ষক জানিয়েছেন, শিক্ষা মন্ত্রণালয়ের পরিপত্র অনুযায়ী স্কুল, কলেজের বিনোদনের জায়গায় সরকারি অনুষ্ঠান ছাড়া অন্য কোনো অনুষ্ঠান করা বা ভাড়া দেয়া যাবে না।

এ বিষয়ে সরকারি উচ্চ বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক আব্দুল গফফার জানান, মাঠটি ব্যবহারের জন্য কাউকে অনুমোদন দেয়া হয়নি এবং ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে বিষয়টি জানানো হয়েছে। আয়োজকরা মাঠটি কোন বলে দখল করেছে এটি আমার জানা নেই। এদিকে গত বুধবার উপজেলা চেয়ারম্যানের কার্যালয়ে মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকদের নিয়ে বাৎসরিক ফুটবল খেলার বিষয়ে এক সভা অনুষ্ঠিত হয়। সভায় বিদ্যালয়ের মাঠটি বাণিজ্য মেলার নামে আটকিয়ে রাখায় প্রধান শিক্ষকরা ক্ষোভ প্রকাশ করেন এবং কেউ কেউ বলেন, উপজেলা সদর ছাড়া দূরে অন্য কোথাও শিক্ষার্থীদের নিয়ে খেলতে যাবেন না বলে অনিচ্ছা প্রকাশ করেছেন। শনিবার সকালে দেখা যায় বিদ্যালয়ের ক্যাম্পাস পানিতে তলিয়ে আছে। স্থানীয়রা জানিয়েছেন, বিদ্যালয়ের মাঠ বালি এবং ইট দিয়ে উচু করে রাখায় পানি নিষ্কাশন বন্ধ হওয়ায় এ অবস্থার সৃষ্টি হয়েছে। জানা গেছে, ২০ জুলাই মেলার উদ্বোধনের কথা থাকলেও প্রশাসনিক জটিলতার কারণে আরো এক মাস পিছিয়ে আগামী ১৬ আগস্ট মেলার উদ্বোধনের সম্ভাবনার কথা জানিয়েছেন। আর মাসাধিক এ মেলা চলবে বলে জানা গেছে। মেলায় শিশুদের বিনোদনসহ ৫২টি স্টল, লটারীসহ বিভিন্ন আইটেম থাকবে বলে মেলা কর্তৃপক্ষ জানিয়েছে এবং মেলার প্রবেশ মূল্য ১০ টাকা ধার্য করা হয়েছে। পাইকগাছা পৌরসভা মেয়র সেলিম জাহাঙ্গীর জানান, পৌর অভ্যন্তরে একমাত্র খেলার মাঠে এতবড় অনুষ্ঠান কে বা কারা করছে তা আমার জানা নেই।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন