বরিশালে ফসল রক্ষার দাবীতে কৃষকদের বিক্ষোভ

  25-09-2017 09:24PM

পিএনএস, বরিশাল প্রতিনিধি : বরিশালের চড়কাউয়া,চাঁনপুরা,টুঙ্গিবাড়িয়া চন্দ্রমোহন ও বাখেরগঞ্জের কৃষকদের জমির মাজরা পোকা ও পাতা মোড়ানো পোকার হাত থেকে আমন ফসল ধান রক্ষা করা ও সরকারী ভাবে কীটনাশক প্রয়োগের দাবী সহ নিত্য প্রয়োজনীয় দ্রব্যমুল্যোর দাম কমানো এবং কৃষকের জন্য পূর্ণাঙ্গ রেশনিং ব্যাবস্থা চালুর দাবীতে নগরীতে বিক্ষোভ মিছিল,মানববন্ধন সমাবেশ ও সদর উপজেলা চেয়ারম্যান নিকট স্বারকলিফি প্রদান করেছে কৃষক খেতমজুর সমিতি বরিশাল জেলা কমিটি।

সোমবার সকাল সাড়ে এগারোটায় নগরীর প্রান কেন্দ্র সদররোডে মানববন্ধন সমাবেশ করে বরিশাল সদর ও বাখেরগঞ্জের কয়েকশত সাধারন কৃষক খেতমজুর সমিতির ব্যানারে একর্মসূচি পালন করে। বরিশাল কৃষক খেতমজুর জেলা সভাপতি উপাধাজ্ঞ হারুন-অর-রসিদের সভাপতিত্বে বিক্ষোভ মিছিল পূর্ব মানববন্ধন কর্মসূচির প্রধান অতিথি খেতমজুর কেন্দ্রীয় সাধারন সম্পাদক ও ইউনাইটেড কসিউনিস্টলীগ কেন্দ্রীয় সম্পাদক মন্ডলীর সদস্য অধ্যাপক আঃ ছত্তার বলেন আমাদের দেশে পাঁচ লক্ষ টন খাদ্য রিজাব থাকার কথা থাকলেও সরকারের অদক্ষ খাদ্য মন্ত্রী সেখানে দেড় লক্ষ টন খাদ্য রেখে এখনো জনগনের সাথে প্রতরনা করে বলছে দেশে কোন খাদ্যের অভাব নেই। তাহলে আজ খাদ্য মন্ত্রী ও সরকারের কাছে জন সাধারনের প্রশ্ন কেন দেশে এত চালের মূল্য বৃদ্বি ও সাধারন মানুষের ক্রয় ক্ষমতার বাহিরে চলে গেছে।

বক্তরা বলেন ইতি মধ্যে বরিশাল ও বাখেরগঞ্জের পাঁচটি ইউনিয়নে ইতি মধ্যে বন্যার কারনে একদফা আমন বীজ নষ্ঠ হয়ে গেছে। পুনরায় কৃষক ঘুড়ে দাড়াবার জন্য ধারদেনা করে আমন বীজ রোপন করার পরপরই পোকার আক্রমনের শিকারে তাদের বীজ নষ্ঠ হয়ে যাবার উপক্রম হয়ে দাড়িয়েছে। এমনকি অর্থের অভাবে কৃষকরা আজ কীটনাশক কিনতে পারছেনা।অবিলম্বে সরকারী ভাবে কৃষকদের কীটনাশক দিয়ে সহযোগীতা করা না হলে কৃষকদের আমন ধান আর গোলায় উঠবেনা তেমনি না খেয়ে মরতে হবে কৃষকদের তাই অবিলম্বে কৃষকদের মাঝে বিনা মূল্যে কীটনাশক সরবরাহ করার জন্য আহবান জানান।

পাশাপাশি দেশের ভিতর ঘাপটি মেরে থাকা কালোবাজারী,মজুদদার ও লুঠপাঠ বন্ধ করা সহ তাদের বিরুদ্বে আইনগত ব্যাবস্থা গ্রহন করার জন্য সরকারের প্রতি দাবী জানান। এসময় আরো বক্তব্য রাখেন বরিশাল জেলা ইউনাইটেড কমিউনিস্টলীগ সাধারন সম্পাদক অধ্যাপক জলিলুর রহমান,কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক শাহ আজিজুর রহমান খোকন,কমরেড নৃপেন্দ্র নাথ বাড়ৈ প্রমুখ।

পরে এক বিক্ষোভ মিছিল নগরীতে প্রদক্ষিন করে সিএন্ডবি রোডস্থ সদর উপজেলা কার্যলয়ে গিয়ে বরিশাল সদর উপজেলা চেয়ারম্যান আলহাজ সাইদুর রহমান রিন্টুর কাছে স্বারকলিপি প্রদান করেন কেন্দ্রীয় ও স্থানীয় কৃষক খেতমজুর জেলা কমিটির নেতৃবৃন্দ।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল


@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন