সুন্দরগঞ্জে ধান ক্ষেতের পোঁকা শনাক্তকরণে আলোর ফাঁদ

  

পিএনএস, সুন্দরগঞ্জ (গাইবান্ধা) প্রতিনিধি : গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলায় আলোর ফাঁদ বসিয়ে আক্রান্ত আমন ধান ক্ষেতের পোঁকা ধরন শনাক্ত করা হচ্ছে।

জানা গেছে, উপজেলার সর্বত্রই আমন ধান ক্ষেতগুলোতে ব্যাপক হারে বিভিন্ন জাতের পোঁকা দেখা দেয়ায় ধান ক্ষেতগুলো বিবর্ণ হয়ে পড়ে। কৃষক উপজেলা কৃষি কর্মকর্তাদের পরামর্শ মোতাবেক বিভিন্ন ব্রান্ডের বালাই নাশক প্রয়োগ করেও কোন প্রকার আশানুরুপ ফল না পাওয়ায় ধান ক্ষেতগুলো ক্রমান্বয়ে বিনষ্ট হতে থাকে। এদিকে উপজেলা কৃষি দপ্তর ধান ক্ষেতগুলোতে আক্রান্ত পোঁকা শনাক্ত করার লক্ষ্যে বিভিন্ন এলাকায় একযোগে আলোর ফাঁদ ব্যবহার করে পোঁকা শনাক্ত করণের কাজ অব্যাহত রেখেছে।

এ নিয়ে উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা রাশেদুল ইসলামের সঙ্গে কথা হলে তিনি জানান, ধান ক্ষেতগুলোতে বালাই নাশক প্রয়োগ করেও কাজ না হওয়ায় পোঁকা শনাক্ত করণের জন্য আলোর ফাঁদ ব্যবহার করা হচ্ছে। এতে করে পোঁকা শনাক্তসহ ধান ক্ষেতগুলোতে বালাই নাশকের ব্যবস্থা করা হবে। অপর দিকে কাপাসিয়া ইউনিয়নের ভাটিকাপাসিয়া গ্রামের আব্দুল গফুর সরকারের বাড়িতে আলোর ফাঁদ শনাক্ত করা হয়। এসময় উপস্থিত ছিলেন উপ-সহকারী কৃষি অফিসার লিটন মিয়া ও মাইদুল ইসলাম।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech