সুন্দরগঞ্জের কর্মসৃজন কর্মসূচী বাস্তবায়নে জটিলতা - মফস্বল - Premier News Syndicate Limited (PNS)

সুন্দরগঞ্জের কর্মসৃজন কর্মসূচী বাস্তবায়নে জটিলতা

  

পিএনএস, সুন্দরগঞ্জ (গাইবান্ধা) প্রতিনিধি : গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলার অতি দরিদ্রদের জন্য কর্মনিশ্চিত করনে গৃহীত কর্মসৃজন কর্মসূচী (মাটিকাটা) শ্রমিকদের কাজ উপজেলা প্রশাসন, উপজেলা চেয়ারম্যান, ইউপি চেয়ারম্যান ও ক্ষমতাশীন দলের নেতা-কর্মিদের ভাগ-বাটোয়ারায় জঠিলতা। তালিকায় নাম অন্তর্ভূক্তিতে প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তাসহ ইউপি চেয়ারম্যানরা দরকষাকষি নিয়ে শ্রমিকদের রোশানলে পড়েন।

গত ২ ডিসেম্বর এ প্রকল্পরে কাজ শুরু হওয়ার কখা থাকলেও এখন পর্যন্ত কাজ শুরু না হওয়ায় অনিশ্চয়তা দেখা দিয়েছে। উপজেলার ৫ হাজার ৬শত ১৭জন শ্রমিক কাজ করবে এ প্রকল্পে। পরিপত্র অনুযায়ী যাদের জমি ১০শতাংশের নিচে,শুধু বাস্তভিটা ও বর্তমান সময়ে কর্মহীন ব্যক্তিদের এ প্রকল্পে অর্ন্তভুক্তি হওয়ার কথা। কিন্তু খোজ নিয়ে জানা গেছে বর্তমানে যে তালিকা প্রস্তুত হচ্ছে এতে অধিকাংশ মধ্যবিত্ত ও সম্পদশালী পরিবারের সদস্যরা জন প্রতি ৪/৫ হাজার করে টাকার বিনিময়ে শ্রমিক তালিকায় নাম অর্ন্তভুক্ত করেছেন। আর যাদের জন্য কর্মসৃজন কর্মসুচি তারা পেয়েছে শতকরা ১০ভাগেরও কম। তাও যারা টাকা দিতে পেরেছে।

কাপাশিয়া ইউনিয়নের দিনমজুর জবেদা, কাইচলানী ও এন্তাজ আলী জানান ৩/৪ হাজার টাকা দিতে না পারায় আমাদের নাম তালিকাভূক্ত হয়নাই। তাই বঞ্চিত শ্রমিক ও সচেতন মহলের দাবি প্রস্তুতকৃত তালিকা যাচাই-বাচাই করাসহ ওপেন লটারির মাধ্যমে অতিদরিদ্রদের কাজে অংশ গ্রহণ নিশ্চিত করা হউক। সঠিক সময়ে কাজ শুরু না হওয়ার কারণ সম্পর্কে উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা নুরুন্নবী জানান, উপজেলা প্রশাসন,উপজেলা চেয়ারম্যান,ইউপি চেয়ারম্যান ও সরকার দলীয় নেতাদের ভাগ নিয়ে জঠিলতা হওয়ায় কাজ শুরু করতে বিলম্ব হচ্ছে।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল


 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech