রোহিঙ্গা ক্যাম্প থেকে ১১ বিদেশি এনজিও কর্মী আটক

  

পিএনএস ডেস্ক: উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্প থেকে ১১ বিদেশি এনজিও কর্মীকে আটক করেছে র্যাপিড অ্যাকশন ব্যাটলিয়ন (Rapid Action Battalion)-র্যাব।

শুক্রবার বেলা সাড়ে ১১টায় তাদের আটক করা হয়। পরে তাদের উখিয়া থানায় হস্তান্তর করা হয়েছে।

আটক বিদেশি এনজিও কর্মীদের মধ্যে যুক্তরাজ্যের ২জন, নেদারল্যান্ডের ১জন, তুরস্কের ১জন, দক্ষিণ কোরিয়ার ১জন, কেনিয়ার ১জন, ইতালির ২জন, ব্রাজিলের ১জন, বেলজিয়ামের ১জন ও নরওয়ের ১জন নাগরিক রয়েছে। তারা সবাই আন্তর্জাতিক সহায়তা সংস্থা এমএসএফে কর্মরত বলে জানা গেছে।

র্যাব-৭ কক্সবাজার ক্যাম্পের কমান্ডার মেজর রুহুল আমিন জানিয়েছেন, রোহিঙ্গা ক্যাম্পে অনেক অনাকাঙ্ক্ষিত লোক সুযোগ নিতে পারে। বিদেশি এনজিওর নামে অনেকেই রোহিঙ্গাদের উসকানি দিতে পারে। রোহিঙ্গা ক্যাম্পে সন্দেহভাজন বিদেশিদের ব্যাপারে সরকারের কঠোর নির্দেশনা রয়েছে। তাই রোহিঙ্গা ক্যাম্পে কর্মরত বিদেশি এনজিও কর্মীদের সবসময় বাংলাদেশের প্রচলিত আইন মানার অনুরোধ করা হয়েছে।

নিরাপত্তার স্বার্থে নিয়ম অনুযায়ী সকল বিদেশি নাগরিককে সবসময় পাসপোর্ট ও ওয়ার্ক পারমিট সাথে রাখতে নির্দেশনা রয়েছে। কিন্তু তারা বাংলাদেশের কোনো নিয়ম বা প্রশাসনের নির্দেশ তোয়াক্কা করছেন না। পাসপোর্ট ও ওয়ার্ক পারমিট না পাওয়ায় ১১ বিদেশিকে আটক করে যাচাই-বাছাইয়ের জন্য পুলিশে হস্তান্তর করা হয়েছে।

উখিয়া থানার অফিসার্স ইনচার্জ (ওসি) মো. আবুল খায়ের ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, র্যাব ১১ জন বিদেশি নাগরিককে থানায় হস্তান্তর করেছে। তাদের জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। তবে বিদেশি কোনো নাগরিকের কাছে পাসপোর্ট নেই বলে জানান তিনি। যাচাই-বাছাইয়ের পর পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে বলে জানিয়েছেন (ওসি)।

পিএনএস/হাফিজুল ইসলাম

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech