মোদি সরকারের বিরুদ্ধে অনাস্থা, বিরোধীরা এককাট্টা

  16-03-2018 09:02PM

পিএনএস ডেস্ক : একদিকে ভারতীয় জনতা পার্টির (বিজেপি) নেতৃত্বাধীন এনডিএ জোটের অন্যতম সঙ্গী তেলেগু দেশম পার্টি (টিডিপি) জোট ছাড়ার ঘোষণা দিয়েছে; অন্যদিকে মোদি সরকারের বিরুদ্ধে সংসদে অনাস্থা আনতে একজোট হয়েছে বিরোধীরা। এই অবস্থায় চরম চাপের মুখে পড়েছে নরেন্দ্র মোদি সরকার।

শুক্রবার এনডিএ ছাড়ার ঘোষণা দিয়েই মোদি সরকারের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব আনে চন্দ্রবাবু নাইডুর টিডিপি। পরে সেই অনাস্থা প্রস্তাবে একযোগে সমর্থন জানায় বিরোধী দলগুলো। এই ঘটনাকে কেন্দ্র করে সৃষ্ট তুমুল হট্টোগোলের কারণে সোমবার পর্যন্ত অধিবেশন মুলতুবি ঘোষণা করেন স্পিকার।

তেলেঙ্গানা ও অন্ধ্রপ্রদেশ বিভক্ত হওয়ার পর, অন্ধ্রের উন্নয়নে কেন্দ্রীয় সরকার যে পরিমাণ অর্থ বরাদ্দ করেছে, তাতে খুশি হতে পারেননি টিডিপি প্রধান চন্দ্রবাবু নাইডু। সেটির জেরেই এনডিএ ছেড়ে বেরিয়ে আসার সিদ্ধান্ত নিয়েছে তার দল।

জোট ছাড়ার ঘোষণা দেওয়ার পরই সংসদে মোদি সরকারের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব আনে টিডিপি। টিডিপি’র সেই প্রস্তাবে প্রথমে সমর্থন জানায় ওআইএসআর। এরপর একে একে কংগ্রেস, এআইএডিএমকে, এআইএমআইএম, আম আদমি পার্টি, সমাজবাদী পার্টিসহ প্রায় সবকটি বিরোধী দল তাদের প্রস্তাব সমর্থন করে।

জি নিউজে প্রকাশিত এক প্রতিবেদনে জানানো হয়েছে, বর্তমানে লোকসভায় কংগ্রেসের সাংসদ আছেন ৪৮জন। অন্যদিকে এআইএডিএমকের আছেন ৩৭জন। এছাড়াও টিডিপি’র ১৬, ওয়াইএসআর কংগ্রেস ও সিপিআইএম এর আছেন ৯ জন এবং এআইএমআইএমের আছেন একজন সাংসদ। অন্যদিকে লোকসভায় তৃণমূল কংগ্রেসের সাংসদের সংখ্যা ৩৪ জন।

দেশটির রাজনৈতিক মহলের ধারণা, এই পরিস্থিতিতে যদি তৃণমূল কংগ্রেস বিরোধীজোটকে সমর্থন করে, তাহলে চরম চাপের মুখে পড়তে চলেছে মোদি সরকার।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল


@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন