রাজাপুরে উন্নয়নশীল দেশের স্বীকৃতির ঐতিহাসিক সাফল্যে বর্ণিল উৎসব

  24-03-2018 08:55PM

পিএনএস, রাজাপুর (ঝালকাঠী) সংবাদদাতা : সবকিছু ঠিক থাকলে ২০২৪ সালে উন্নয়নশীল দেশ হবে বাংলাদেশ। এ উপলক্ষে দেশে ২০ মার্চ শুরু হওয়া সপ্তাহব্যাপী উৎসব কর্মসূচির রাজাপুর উপজেলা প্রশাসন আনুষ্ঠানিকভাবে উৎসব পালন করেছে ২৪ মার্চ শনিবার। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট রাজনীতিবিদ ঝালকাঠি-১ সংসদ সদস্য ও ধর্ম মন্ত্রনালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি আলহাজ¦ বজলুল হক হারুন এমপি।

বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান অধ্যক্ষ মোঃ মনিরুজ্জামান ও মহিলা ভাইস চেয়ারম্যান আফরোজা আক্তার লাইজু। ২৪ মার্চের রাত পোহলেই নানা ধরণের কর্মসূচি পালনের মধ্য দিয়ে আনন্দে মাতে রাজাপুর উপজেলাবাসি। বিভিন্ন আয়োজন মধ্যে ছিল উপজেলার সকল প্রতিষ্ঠান ও সংস্থার পক্ষ থেকে আনন্দ শোভাযাত্রা, আলোচনা, সেমিনার, চিত্র প্রদর্শনী, ছবি আঁকা প্রতিযোগিতা ও সাংস্কৃতিক অনুষ্ঠান তাছাড়া এলাকাভিত্তিক নৌকাবাইচ, ফুটবল, কাবাডি, ক্রিকেটসহ জনপ্রিয় খেলার আয়োজন।

শোভাযাত্রায় জনগনের সাথে বিভিন্ন সরকারি অফিস, বেসরকারি সংগঠন, শিক্ষাপ্রতিষ্ঠান ও সামাজিক সাংস্কৃতিক প্রতিষ্ঠান অংশ নেয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা আফরোজা বেগম পারুলের সভাপতিত্বে উপজেলা পরিষদ চত্তরে আলোচনা অনুষ্ঠানে বক্তারা বলেন, বাঙ্গালি বীরের জাতি, চ্যালেঞ্জ মোকাবেলা করতে জানে। বঙ্গবন্ধুর নেতৃত্বে সবচেয়ে বড় চ্যালেঞ্জ মোকাবেলা করে রক্তক্ষয়ী যুদ্ধের মাধ্যমে বাংলাদেশ স্বাধীন হয়েছে। বঙ্গবন্ধু দুটি উদ্দেশ্য নিয়ে সারাজীবন সংগ্রাম করেছেন, একটি বাংলাদেশকে স্বাধীন করা, অপরটি বাঙ্গালি জাতির অর্থনৈতিক মুক্তি। বঙ্গবন্ধু বাংলাদেশ স্বাধীন করে গেছেন, আজ তাঁরই কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ অর্থনৈতিক মুক্তির পথে সফলভাবে এগিয়ে যাচ্ছে। বাংলাদেশের উন্নয়নশীল দেশে উন্নীত হবার একধাপ এগিয়ে যাওয়া তারই প্রমাণ।

অনুষ্ঠানে রাজাপুরের সুধী সমাজ, রাজনীতিবিদ, এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ, শিক্ষক, ছাত্র-ছাত্রী ও অভিভাবগণ উপস্থিত ছিলেন। জাতিসংঘের উন্নয়ন নীতি কমিটি (সিডিপি) গত ১২ থেকে ১৬ মার্চ এলডিসি দেশগুলোর ওপর ত্রিবার্ষিক পর্যালোচনা বৈঠকে বসে। সেখানে বাংলাদেশ এলডিসি থেকে উত্তরণের যোগ্য বলে বিবেচিত হয়। বিশ্বে এখন বাংলাদেশের নতুন পরিচয়- মধ্য আয়ের দেশ। ১৯৭৫ সালে পরিচয় পাওয়া স্বল্পোন্নত দেশের তালিকা (এলডিসি) থেকে বেরিয়ে উন্নয়নশীল দেশের কাতারে বাংলাদেশের নাম ঊঠবে। এ অর্জন আত্মমর্যাদার, অহংকারের, গৌরবে দেশ এখন আনন্দের বন্যায় ভাসছে। বাংলাদেশ ২০২৪ সালে এলডিসি থেকে বেরিয়ে গেলে ইউরোপীয় ইউনিয়নের ‘এভরিথিং বাট আর্মস’ উদ্যোগের আওতায় পণ্য রফতানিতে শুল্কমুক্ত সুবিধা পাবে। বাংলাদেশ মানবাধিকার ও শ্রম অধিকার, পরিবেশ ও সুশাসন বিষয়ে ইইউর নিয়ম-কানুনের শর্ত পূরণ করলে জিএসপি প¬াস নামে অগ্রাধিকারমূলক বাণিজ্য সুবিধা পাবে।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন