বেনাপোল বন্দরে বেড়েছে পান আমদানি

  


পিএনএস, বেনাপোল প্রতিনিধি: বেনাপোল স্থলবন্দর দিয়ে বেড়েছে ভারতীয় পান আমদানি স্থানীয় বাজারে কমেছে পানের দাম। খুশি ক্রেতা বিক্রেতারা। ৬০টাকা থেকে শুরু করে ২৫০ টাকায় বিক্রি হচ্ছে একপন (৮০টি)পান। বর্ষার কারনে দাম বেড়ে গেলেও ভারতীয় পান আমদানি বাড়ায় দাম কমেছে বলে জানান ব্যবসায়ীরা। প্রতিদিন ৫ থেকে ৭ ট্রাকের স্থলে ১০ থেকে ১৫ ট্রাক পান আমদানি হচ্ছে বলে জানান বন্দর সংশ্লিষ্টরা।

বর্ষার কারণে দেশের অনেক পানের বরজ ক্ষতিগ্রস্ত হওয়ায় বেনাপোল শার্শা ও নাভারনসহ সব বাজারে পানের দাম যায় বেড়ে। ২০০ টাকা থেকে শুরু করে সাড়ে ৪০০ টাকা পন দরে বিক্রি হয় পান। খুচরা দোকানে প্রতি খিলি পান ৫ টাকা থেকে বেড়ে ৮ টাকায় বিক্রি হয়। বর্তমানে পানের দাম কমায় খুশি তারা।

পান ব্যবসায়ী আক্তার হোসেন ও ক্রেতা মনির সর্দার বলেন পানের দাম বাড়লে বিপাকে পরে তারা। কমলে খুশি সবাই। তবে কৃষকেরা লাভ কম পাচ্ছেন বলে জানান তারা।

উপজেলা কৃষি অফিসার হীরক কুমার সরকার জানান, উপজেলায় ৭ হেক্টর জমিতে হয়েছে পান চাষ। বৃষ্টিতে কিছুটা পানের ক্ষতি হলেও দাম ভাল পাওয়ায় লোকসানে পড়েনি চাষীরা। তবে বর্তমানে পানের বাজার স্থিতিশীল বলে জানান তিনি।

পিএনএস/আনোয়ার

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech