পাইকগাছায় ঘনবসতি এলাকায় ইট ভাটা

  27-05-2019 03:55PM

পিএনএস, পাইকগাছা (খুলনা) প্রতিনিধি : খুলনার পাইকগাছা উপজেলার চাঁদখালী ইউনিয়নের ধামরাইলে কপোতাক্ষ নদের তীরে ঘনবসতি এলাকায় ইট ভাটা বন্ধে এলাকার মানুষ এমপি, ডিসি সহ বিভিন্ন দপ্তরে অভিযোগ করেছেন। অন্যদিকে, ভাটা মালিকের হুমকি, ক্ষয়-ক্ষতির আশঙ্কায় স্থানীয় কয়েক ব্যক্তির বিরুদ্ধে থানায় সাধারণ ডায়েরী করেছেন। এ নিয়ে দু’পক্ষের মধ্যে ব্যাপক মতপার্থক্য সৃষ্টি হয়েছে।

বিভিন্ন দপ্তরের অভিযোগে জানা যায়, উপজেলার ধামরাইল গ্রামের প্রভাবশালী ব্যক্তি মুনতাসির মামুন ও রফিকুল ইসলাম কপোতাক্ষ চর ভরাটি জমিতে পরিবেশ নষ্ট করে ঘনবসতি এলাকায় এসবিএম নামে ইট ভাটা তৈরী করছেন। স্থানীয় লোকচ সরদার, সাহেব আলী, হাবিবুর রহমান অভিযোগ করেন, ভাটা আইন অমান্য করে বন ও পরিবেশ নষ্ট করে এ প্রতিষ্ঠানটি করা হচ্ছে। ফলে ধর্মীয়, শিক্ষা প্রতিষ্ঠান, ঘনবসতি হওয়ায় পরিবেশ হুমকির মুখে পড়বে বলে তারা অভিযোগ করেন।

এ ঘটনায় স্থানীয় অর্ধশত মানুষ প্রতিকার চেয়ে এলাকার সংসদ সদস্য, জেলা প্রশাসক, পরিবেশ ও বন মন্ত্রণালয়সহ বিভিন্ন দপ্তরে অভিযোগ করেছেন। অন্যদিকে, ভাটা মালিক মুনতাসির মামুন এ অভিযোগ অস্বীকার করে জানান, চর ভরাটি ডিডকৃত জমিতে সকল সরকারি নীতিমালা মেনে ভাটার কার্যক্রম শুরু হয়েছে। ভাটাটি গড়ে উঠলে বহু মানুষের কাজের সৃষ্টি হবে এবং এলাকার অর্থনীতিতে সুবাতাস বইবে। তিনি অভিযোগ করেন, উন্নয়ন বাঁধাগ্রস্থ করার জন্য কিছু মানুষ তার বিরুদ্ধে বিভিন্ন দপ্তরে মিথ্যা অভিযোগ করে পরিবেশ নষ্ট করার চেষ্টা করছেন। ভাটা মালিকের পক্ষে ক্ষয়-ক্ষতির আশঙ্কায় ইব্রাহিম শুভ বাদী হয়ে থানায় সাধারণ ডায়েরী করেছেন। যার নং-৩৫৮।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন