স্থানীয় উদ্ধারকর্মীর বর্ণনায় কুলাউড়ার স্মরণকালের ভয়াবহ ট্রেন দুর্ঘটনা

  24-06-2019 03:01PM

পিএনএস ডেস্ক : মৌলভীবাজারে কুলাউড়ায় ঢাকামুখী উপবন ট্রেন কালভার্ট ভেঙে দুর্ঘটনায় পড়ার পর উদ্ধার কাজ এখনো চলছে। দুর্ঘটনার সময় ট্রেনটি অত্যন্ত দ্রুতগতিতে চলছিল বলে জানান প্রত্যক্ষদর্শীরা।

স্থানীয় জনি চৌধুরী বাদশা যার বাড়ি দুর্ঘটনাস্থলের বেশ কাছে এবং দুর্ঘটনার পরপরই উদ্ধারকাজে ছুটে আসা প্রত্যক্ষদর্শীদের একজন তিনি।

তিনি জানিয়েছেন হঠাৎ বিকট শব্দ শুনে তিনি সেখানে ছুটে যান।

"দেখি ব্রিজের ওপরে ট্রেনটা কাত হয়ে পড়ে আছে... মধ্যে দিয়ে ভেঙে একটা বগি নিচে পড়ে আছে ...দুইটা বগি লাইনের ওপরে খাড়া আছে। মানুষজন চিৎকার করছে, কারো মাথা, হাত-পা কেটে গেছে...।"

'উপবন এক্সপ্রেস' আন্তঃনগর ট্রেনটি রোববার দিবাগত রাত সাড়ে ১১টার দিকে মৌলভীবাজারের কুলাউড়ার বরমচাল এলাকায় একটি সেতু পার হওয়ার সময় সেতুটি ভেঙে গেলে এই দুর্ঘটনা ঘটে।

এরপরই তারা উদ্ধার সহায়তায় এগিয়ে আসেন।

"লোকজন চিৎকার করছিল। আমরা ভেতরে আটকে পড়া লোকদের বের করে আনি। ট্রেনের নিচে কয়েকজন আটকা পড়ে। ফায়ার সার্ভিস এসে এরপর উদ্ধারকাজ শুরু করে। অ্যাম্বুলেন্সে করে আহতদের হাসপাতালে নিয়ে যাওয়া হয়।"

বেলা বারোটার দিকে চৌধুরী জানান, "এখনো সেখানে তিনটি বগি কাত হয়ে পড়ে আছে। একটা বগি লাইনের ওপর খাড়া হয়ে আছে।"

ঘটনার পরপর ফেসবুক লাইভ করছিল অনেকে। সেটা স্থানীয় মানুষদের মধ্যে একধরনের বিরূপ প্রতিক্রিয়া তৈরি করে এবং উদ্ধারকাজে অসুবিধার সৃষ্টি করে বলেও তিনি জানান।

এদিকে মৌলভীবাজারের কুলাউড়া এলাকায় সিলেট থেকে ঢাকাগামী ট্রেনের দুর্ঘটনার পর স্বাভাবিক হয়নি রেল যোগাযোগ।

রেল কর্তৃপক্ষ এবং পুলিশের পক্ষ থেকে জানানো হয়, এ ঘটনায় নিহত তিন নারীসহ চারজনের মৃতদেহ কুলাউড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে রাখা হয়েছে।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. নুরুল হক ৬ জনের নিহত হওয়ার খবর নিশ্চিত করছেন।

দুর্ঘটনায় আহত হয়েছেন শতাধিক ব্যক্তি। তাদের মধ্যে কুলাউড়া হাসপাতালে অর্ধশতাধিক এবং সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে ২০ জনের বেশি চিকিৎসাধীন আছেন।

প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে স্থানীয় সাংবাদিকরা জানান, ট্রেনটি অতিরিক্ত যাত্রী বহন করছিলো।

ঢাকা-সিলেট মহাসড়কে তিতাস নদীর উপরে একটি ব্রিজ ভেঙে যাওয়ার কারণে সড়কপথে যাত্রা ব্যাহত হওয়ার কারণে কয়েকদিন ধরে ট্রেনের ওপরে চাপ বেড়ে যায় বলে তিনি জানান। দুর্ঘটনার কারণ খুঁজতে তদন্ত কমিটি গঠন করা হয়েছে।।

পিএনএস/জে এ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন