ডিমলায় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সটিতে ডাক্তারের চরম সংকট, দেখার কেউ নেই!

  23-09-2019 05:32PM

পিএনএস, ডিমলা (নীলফামারী) প্রতিনিধি : নীলফামারী সীমান্তবর্তী ডিমলা উপজেলার প্রায় চার লক্ষ মানুষের চিকিৎসা সেবা নিশ্চিত কল্পে একটি স্বাস্থ্য কমপ্লেক্স থাকলেও এর ভিতরের বাস্তবতার চিত্র ভিন্নতর।

স্বাস্থ্য কমপ্লেক্স সূত্রে জানা যায়, ৫০ শয্যা বিশিষ্ট স্বাস্থ্য কমপ্লেক্সটিতে ডাক্তারের শুন্যপদ ২৪ টি। বর্তমানে এমবিবিএস ডাক্তার রয়েছে মাত্র চার জন। উপজেলা স্বাস্থ্য ও পঃপঃ কর্মকর্তা ডাক্তার মোঃ সারোয়ার আলম বলেন, “অত্র হাসপাতালের সেবা খাত প্রায় ১৮ টি। আউটডোর ও ইনডোর মিলে প্রতিদিন গড়ে ২০০ থেকে ২৫০ রোগী দেখতে হয়। অপরদিকে জরুরী বিভাগে ৫০ থেকে ৬০ জন রোগী দেখতে হয়। তাছাড়ও বিভিন্ন প্রাকৃতিক দূর্যোগের সময় ভ্রাম্যমান জরুরী চিকিৎসা ক্যাম্প পরিচালনা করতে হয়।

ডাক্তার সংকট নিরসনের ব্যাপারে কি পদক্ষেপ গ্রহন করা হয়েছে সম্পর্কে জানতে চাইলে কর্মকর্তা বলেন, “বিষয়টি উর্ধ্বতন কর্তৃপক্ষকে বারবার মৌখিক ও লিখিতভাবে অবহিত করা হয়েছে। এমন কি স্থানীয় সাংসদও এ বিষয়ে অবগত আছেন।” এই সংকট থাকার পরও কিভাবে এই সেবাদান কর্মসূচি চালানো হচ্ছে? উত্তরে তিনি বলেন, “মানুষিকতা যেখানে ক্লান্ত মানবতাই সেখানে পূজনীয়, তাই মনুষত্য বোধের উপর জুলুম করে হলেও আমরা যথাসাধ্য রোগীর সেবা করে যাচ্ছি।”

চিকিৎসাধীন বিভিন্ন রোগীর সাথে কথা বললে তারা বলেন, “ডাক্তার স্বল্পতা থাকার কারণে আমাদের নিরবিচ্ছিন্ন চিকিৎসা পেতে একটু হলেও ব্যাঘাত ঘটছে।” তারা আরও বলেন “চিকিৎসা আমাদের মৌলিক অধিকার। আমরা দ্রুত এই সমস্যার সমাধান চাই।”

পিএনএস/মো. শ্যামল ইসলাম রাসেল

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন