লক্ষ্মীপুরে মা ইলিশ ধরায় ১৫ জেলের জেল-জরিমানা

  

পিএনএস, লক্ষ্মীপুর প্রতিনিধি : নিষেধাজ্ঞা অমান্য করে মা ইলিশ ধরার অপরাধে লক্ষ্মীপুরে রামগতি ও রায়পুরে মেঘনা নদীতে অভিযান চালিয়ে ১৫ জেলেকে আটক করেছে মৎস্য বিভাগ। এ সময় তাদের কাছ থেকে একমন ইলিশ ও ২০ হাজার মিটার কারেন্ট জাল জব্দ করা হয়। বুধবার মধ্য রাত থেকে বৃহস্পতিবার সকাল পর্যন্ত নদীর বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে তাদের আটক করা হয়। পরে ভ্রাম্যমান আদালত বসিয়ে ৬ জেলেকে এক বছর করে কারাদন্ড এবং ৯ জনকে অর্থদন্ড করা হয়। এছাড়া জব্দকৃত মা ইলিশ স্থানীয় এতিমখানায় ও জালগুলো পুড়িয়ে বিনষ্ট করা হয়। কারাদন্ড প্রাপ্ত জেলেরা হচ্ছে খলিল খাঁ, জয়নাল আবেদিন, আব্বাছ ঢালী, শাহজাহান, আবুল হোসেন ও ইছমাইল হোসেন। তারা বরিশাল ও লক্ষ্মীপুরের বাসিন্দা।

রামগতি ও রায়পুর উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আবদুল মোমিন এবং সাবরিন চৌধুরী এ ভ্রাম্যমান আদালত পরিচালনা করেন। এ সময় উপজেলা মৎস্য ও পুলিশ কর্মকর্তাসহ স্থানীয় এলাকাবাসী উপস্থিত ছিলেন।

জেলা মৎস্য কর্মকর্তা এস এম মহিব উল্যাহ বলেন, নিষেধাজ্ঞার সময় মেঘনা নদীতে মা ইলিশ ধরার অপরাধে ১৫ জেলেকে আটক করে ৬ জনকে এক বছর করে কারাদন্ড ও ৯ জনকে অর্থদন্ড করেন ভ্রাম্যমান আদালত। নিষোধাজ্ঞার সময় ২২ দিন মাছ শিকার, পরিবহন, মজুদ ও বাজারজাতকরন অথবা বিক্রি নিষিদ্ধ করা হয়েছে। এ আইন আমান্য করলে ১ বছর থেকে ২ বছরের জেল অথবা জরিমানা এবং উভয় দন্ডের বিধান রয়েছে। প্রতিদিন নদীতে মৎস্য বিভাগ, জেলা প্রশাসন ও কোষ্টগার্ডের যৌথ অভিযান চলবে।

পিএনএস/মো. শ্যামল ইসলাম রাসেল

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech