এফবিসিসিআই ও এফএনএফ-এর মধ্যে সমঝোতা চুক্তি স্বাক্ষর

  12-01-2017 04:38PM

পিএনএস : বাংলাদেশে ব্যবসা-বান্ধব পরিবেশ সৃষ্টির লক্ষ্যে জাতীয় ও স্থানীয় পর্যায়ে নীতি-নির্ধারনী পরামর্শ প্রদানের লক্ষ্যে ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স এন্ডইন্ডাস্ট্রি (এফবিসিসিআই) এবং জার্মান ভিত্তিক সংস্থা ফ্রেডরিখ নুউম্যান ফাউন্ডেশন (এফএনএফ)-এর মধ্যে আজ ১২ জানুয়ারি ২০১৭ এফবিসিসিআইয়ের সভাকক্ষে এক‘সমঝোতা চুক্তি’ স্বাক্ষরিত হয়। এফবিসিসিআইয়ের ভারপ্রাপ্ত সভাপতি জনাব মোঃ শফিউল ইসলাম (মহিউদ্দিন) অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। এফবিসিসিআইপরিচালকবৃন্দ ও সাধারন পরিষদ সদস্যবৃন্দের উপস্থিতিতে এফবিসিসিআই মহাসচিব মীর শাহাবুদ্দিন মোহাম্মদ এবং এফএনএফ-এর বাংলাদেশ প্রতিনিধি ড. নাজমুলহোসেন চুক্তিতে স্বাক্ষর করেন।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে ২০১৭ সালের জন্য বিভিন্ন কার্যক্রমের পরিকল্পনা নিয়ে আলোচনা করা হয়। এর মধ্যে রয়েছে ডিজিটাল রুপান্তরকরণ , জলবায়ূ পরিবর্তনের ফলে নগরে পড়া প্রভাবের কারনে স্মার্ট সিটি গঠন, বাংলাদেশের মূসক নীতির উপর সমীক্ষা পরিচালনা এবং‘সাসটেইনেবল ডেভেলপমেন্ট গোল’ অর্জনের ক্ষেত্রে দেশের বেসরকারি খাতের সংশ্লিষ্টতা। এফবিসিসিআই এবং এফএনএফ দেশের বেসরকারি খাতের উন্নয়নে ২০১৭সালেও একসঙ্গে কাজ করার অঙ্গিকার ব্যক্ত করে।

উল্লেখ্য যে, ফ্রেডরিখ নুউম্যান ফাউন্ডেশন (এফএনএফ) বিশ্বের প্রায় ৬০টি দেশে তাদের কার্যক্রম পরিচালনা করছে। ২০১২ সালে বাংলাদেশে কাজ করার শুরু থেকেই এসংস্থাটি অন্যতম প্রধান অংশীদার হিসেবে এফবিসিসিআই এর সাথে কাজ করে আসছে। ২০১২ সাল থেকে এফবিসিসিআই ও এফএনএফ এর মধ্যে এ নিয়ে ৫ বারসমঝোতা চুক্তি হলো। প্রতিষ্ঠান দু’টি যৌথভাবে এ পর্যন্ত ২৪ টি সেমিনার, সংলাপ, কর্মশালা, প্রশিক্ষণ কর্মসূচী এবং গবেষনা প্রকল্প পরিচালনা করেছে। বাংলাদেশের প্রায়সব প্রধান বিভাগগুলোতে এসব কর্মসূচী অনুষ্ঠিত হয়েছে।

আজ চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে এফবিসিসিআই পরিচালক মিসেস হাসিনা নেওয়াজ ও জনাব সাফকাত হায়দার এবং এফবিসিসিআই ও এফএনএফ-এরকর্মকর্তাবৃন্দ উপস্থিত।

পিএনএস/মো: শ্যামল ইসলাম রাসেল

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন