‘বিকাশ’ এর নামে নতুন কৌশলে প্রতারণা

  30-03-2017 09:57PM

পিএনএস : গ্রাহকের ‘বিকাশ’ একাউন্ট থেকে নতুন কৌশলে টাকা হাতিয়ে নেয়ার অভিযোগ পাওয়া গেছে। বিকাশ একাউন্ট ‘বন্ধ’ দেখিয়ে তা পুনরায় ‘চালু’ করার নামে প্রতারণা করে গ্রাহকের একাউন্টের টাকা হাতিয়ে নেয়া হয়। এভাবে নতুন কৌশলে বিকাশের নামে প্রতারণার শিকার হয়েছেন দৈনিক যুগান্তরের সিনিয়র রিপোর্টার সিরাজুল ইসলাম।

বৃহস্পতিবার ডিএমপি নিউজের কাছে অভিযোগ করে সিরাজুল ইসলাম জানান, গত ২৯ মার্চ বুধবার বিকেলে বিকাশ-এর হেল্পলাইন সদৃশ +১৬২৪৭ নম্বর থেকে তাকে ফোন করে জানানো হয় তার বিকাশ একাউন্টটি বন্ধ (Inactive) হয়ে আছে। তিনি যেন তা চালু (Active) করে নেন। তা না হলে একাউন্টে থাকা প্রায় পাঁচ হাজার টাকা আর তোলা যাবে না। সিরাজ মোবাইলে ডায়াল করে দেখতে পান সত্যিই তার বিকাশ একাউন্টটি বন্ধ হয়ে আছে।

পরে ওই নম্বর থেকে আবার ফোন আসে। তাকে এবার জানানো হয় চাইলে সাময়িকভাবে মোবাইলের মাধ্যমে ৭ দিনের জন্য একাউন্ট চালু করা যাবে। কিন্তু ৭ দিনের মধ্যে তাকে অবশ্যই বিকাশ এর অফিসে এসে স্থায়ীভাবে চালু করে নিতে হবে। তাৎক্ষণিকভাবে বিকাশ লেনদেনের প্রয়োজনীয়তা থাকায় রাজি হন সিরাজ।

পরে ফোনে প্রদত্ত নির্দেশনা অনুযায়ী কিছু নম্বর ডায়াল করার পর দেখেন তার একাউন্ট থেকে সব টাকা গায়েব। এ সংক্রান্ত দুটি মেসেজও আসে মোবাইলে। সঙ্গে সঙ্গে ওই নম্বরে ফোন করে টাকা গায়েবের কথা জানালে অপরপ্রান্ত থেকে বলা হয় মেসেজ দুটি ভাইরাস এবং তা যেন ডিলিট করে দেয়া হয়।

এতেই সিরাজুল ইসলামের মনে সন্দেহ হয়, বুঝতে পারেন প্রতারিত হয়েছেন। তিনি মেসেজ ডিলিট করতে অস্বীকৃতি জানালে অপরপ্রান্ত থেকে ফোনের লাইন কেটে দেয়া হয়। পরে বার বার চেষ্টা করা হলেও নম্বরটি বন্ধ পাওয়া যায়।

সিরাজ জানিয়েছেন, এভাবে তার আরো কয়েকজন সহকর্মী ও পরিচিত জনের কাছ থেকে প্রতারণা করে টাকা হাতিয়ে নেয়ার ঘটনা খোঁজ নিয়ে জানতে পারেন। এ ঘটনায় ডিএমপি’র সাইবার ক্রাইম ইউনিটে অভিযোগ দাখিল করেছেন বলেও জানান তিনি।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন