হাজী সেজে ব্যাগেজে নিষিদ্ধ সিগারেট!

  22-09-2017 02:43AM

পিএনএস ডেস্ক: হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অভিযান চালিয়ে দুই ছদ্মবেশী হাজীর ব্যাগেজ থেকে ৭৪৫ কার্টন আমদানি নিষিদ্ধ বিদেশি সিগারেট জব্দ করেছে কাস্টম হাউস ঢাকা ও বিমানবন্দর কাস্টমস।

গোপন সংবাদের ভিত্তিতে বৃহস্পতিবার সন্ধ্যায় সৌদি এয়ারলাইন্সের এসভি-৮০৪ ফ্লাইটের এক যাত্রীর কাছ থেকে ৩৭০ কার্টন এবং অপর এক যাত্রীর ফেলে যাওয়া ব্যাগ থেকে ৩৭৫ কার্টন বিদেশি সিগারেট জব্দ করা হয়।

ঢাকা কাস্টম হাউস প্রিভেন্টিভ টিমের সহকারী কমিশনার সাইদুল ইসলাম জানান, সিগারেট আনার উদ্দেশে ঢাকা থেকে গত সোমবার (১৮ সেপ্টেম্বর) দুবাই যান মো. সেলিম মিয়া। পরিকল্পনাটা বেশ চমৎকার ছিল। সিগারেট নিয়ে হাজী সেজে কাস্টমস কর্মকর্তাদের চোখ ফাঁকি দিয়ে বিমানবন্দরের গ্রিন চ্যানেল পেরিয়ে চলে যাবেন এমনই পরিকল্পনা ছিল তার।

সে লক্ষ্যে দুবাই থেকে সরাসরি ঢাকা না এসে চলে যান জেদ্দায়। হাজীদের সঙ্গে মিশে যান। ফেরেন হজযাত্রীদের সৌদি এয়ারলাইন্সের এসভি-৮০৪ ফ্লাইটে। তবে পরিকল্পনা ভেস্তে যায় বিমানবন্দর কাস্টমস কর্মকর্তা ও কাস্টম হাউস ঢাকার প্রিভেন্টিভ টিমের কারণে।

সন্ধ্যা ৭টায় হজ ফ্লাইটটি শাহজালালে অবতরণ করলে ৫নং ব্যাগেজ বেল্টে হজযাত্রীদের ব্যাগ দেয়া হয়। হাজীগণ নিজ নিজ ব্যাগ সংগ্রহ করে ট্রলিতে করে ব্যাগ নিয়ে গ্রিন চ্যানেল অতিক্রম করছেন। সেসময় সিগারেট বহনকারী ওই নকল হজযাত্রীর দেখা মেলে। বেশ তাড়া নিয়ে গ্রিন চ্যানেল অতিক্রমকালে ধরা পড়েন তিনি। ব্যাগ স্ক্যান করলেই বের হয়ে আসে ৩০৩ ব্র্যান্ডের ৩৭০ কার্টন সিগারেট।

সহকারী কমিশনার জানান, ঘটনা এখানেই শেষ নয়। প্রিভেন্টিভ টিমের পর্যবেক্ষণ চলমান, কারণ সবাই তৎপর ছদ্মবেশী হাজীদের সন্ধানে! পরিস্থিতি বেগতিক দেখে ব্যাগ রেখেই চলে যান একই ফ্লাইটে আসা যাত্রী মোহাম্মদ আলি। ব্যাগেজ বেল্ট থেকে উদ্ধার করা হলো তার ব্যাগ ততক্ষণে তিনি চম্পট। কারণ কোনো উপায় ছিল না তার সিগারেট নিয়ে পালানোর। ব্যাগ খুলে পাওয়া গেল আরও ৩৭৫ কার্টুন সিগারেট।

আমদানি নীতি আদেশ অনুযায়ী সিগারেট প্যাকেটের গায়ে বাংলায় ধূমপানবিরোধী সতর্কীকরণ লেখা ব্যতীত বিদেশি সিগারেট আমদানি করা যায় না। সিগারেটের ওপর উচ্চ শুল্ক পরিহারের জন্যই এসব সিগারেট আনা হয়েছে বলে ধারণা করা হচ্ছে। জব্দকৃত সিগারেটের মূল্য প্রায় সাড়ে ২২ লাখ টাকা।

পিএনএস/হাফিজুল ইসলাম

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন