সুন্দরগঞ্জে থেমে নেই অবাধে মা-ইলিশ শিকার

  

পিএনএস, সুন্দরগঞ্জ (গাইবান্ধা) প্রতিনিধি : সুন্দরগঞ্জ উপজেলায় সরকারি নিষেধাজ্ঞাকে উপেক্ষা করে তিস্তা-ব্রহ্মপুত্র নদীতে অভিযান অব্যাহত থাকলেও থেমে নেই অবাধে মা ইলিশ শিকার।

জানা গেছে, সরকার মাছের প্রজনন বৃদ্ধির লক্ষ্যে সাগরসহ সকল নদ-নদীতে মা ইলিশ ধরার উপর নিষেধাজ্ঞা জারি করেন। এদিকে কিছু সংখ্যক অসাধু মাছ শিকারী সরকারি আদেশ উপেক্ষা করে তিস্তা-ব্রহ্মপুত্র নদ-নদীতে ফাসিজাল ফেলে অবাধে মা ইলিশ শিকার করছে। প্রতিদিন সাগর থেকে উঠে আসা ঝাকে-ঝাকে মা ইলিশ ধরা পড়ছে শিকারীদের ফাসি জালের ফাদে (কারেন্ট জালে)। মাছগুলো বাজারজাত করতে না পারলেও নদ-নদীর ঘাটে, গ্রামে-গঞ্জে তারা স্বল্পমূল্যে বিক্রি করছে।

উপজেলা প্রশাসন দু-একদিন অভিযান চালিয়ে মাছসহ জাল জব্দ করে পুড়ে দিয়ে ভ্রাম্যমান আদালতে জেল- জরিমানা করলেও থেমে নেই শিকারীদের মা ইলিশ ধরার তৎপরতা। উপজেলার ভাটী কাপাসিয়ার তিস্তা পাড়ের মাছ শিকারী নুরুল ইসলাম জানায় তিস্তা নদীগর্ভে বসতবাড়িসহ জমি-জিরাত হারিয়ে নিঃস্ব হয়ে মাছ শিকার করে জীবন-জীবিকা নির্বাহ করি। তা বন্ধ থাকলে পরিবার পরিজন নিয়ে অনাহারে থাকতে হতো।

এ নিয়ে উপজেলা নির্বাহী অফিসার (ভারপ্রাপ্ত) সামিউল আমীনের সাথে কথা বললে তিনি জানান মা-ইলিশ শিকার বন্ধ রাখতে অভিযান অব্যাহত রয়েছে। তবে কেউ যদি অগোচরে মা-ইলিশ শিকার করে তাহলে করার কিছুই নেই।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল


 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech