পানি সম্পদ মন্ত্রণালয়ের অদূরদর্শিতাঃ ডিপিএম-এর বেড়াজালে বিলীন হচ্ছে শরীয়তপুরের নড়িয়াঃ দেখার কেউ নেই- (পর্ব-১)

  

পিএনএস (মোঃ শাহাবুদ্দিন শিকদার) : পানি সম্পদ মন্ত্রণালয়ের অদূরদর্শিতার কারণে বিলীন হচ্ছে শরীয়তপুরের নড়িয়া। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিশ্রুত এই প্রকল্প ডিপিএম-এর মাধ্যমে বাস্তবায়ন করতে গিয়ে অদক্ষ ও অযোগ্য প্রতিষ্ঠানকে সম্পৃক্ত করায় প্রকল্প বাস্তবায়ন অসম্ভব হয়ে দাঁড়িয়েছে। প্রকল্পটি বাস্তবায়নে সংশ্লিষ্ট সকলেই অত্যন্ত উদ্বিগ্ন হলেও সাব-কন্ট্রাক্টর এখন পর্যন্ত কোন মালামাল প্রকল্প এলাকায় আনেনি।

সূত্র মতে, প্রকল্প বাস্তবায়নে যে সাব-কন্ট্রাক্টরের নাম শোনা যাচ্ছে তারা ইতিমধ্যেই পাউবো’র ফরিদপুর জোনের অন্য একটি প্রকল্পকে ফাঁদে ফেলেছে। পাউবো’র ফরিদপুর ডিভিশনে বাস্তবায়নাধীন ঐ প্রকল্পের গতি অত্যন্ত কম। সংশ্লিষ্ট কর্মকর্তারা এই প্রকল্প বাস্তবায়নে বিপাকে পড়েছে যদিও এ ব্যাপারে পাউবো’র সংশ্লিষ্ট প্রকৌশলীরা কোনো মন্তব্য করতে অপারগতা প্রকাশ করেছেন।

সূত্র মতে, পানি সম্পদ মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী ও সম্মানিত সচিব এই প্রকল্প বাস্তবায়নে প্রধানমন্ত্রীর নির্দেশনা পালনে অত্যন্ত আন্তরিক হলেও বিশেষ কারণে প্রকল্পটি ঝুলে গেছে। এ ব্যাপারে পানি সম্পদ মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী স্বচ্ছতার স্বার্থে সংশ্লিষ্ট নথিতে নির্দেশনা দিলেও তা রহস্যজনক কারণে উপেক্ষিত হচ্ছে। পানি সম্পদ মন্ত্রণালয়ের সম্মানিত সচিব বারবার প্রকল্প এলাকা পরিদর্শন করেছেন, ক্ষতিগ্রস্থদের সাথে দুঃখ ভাগাভাগি করেছেন। তিনি এ ব্যাপারে অত্যন্ত আন্তরিক হলেও রহস্যজনক কারণে প্রকল্পটি ক্ষতিগ্রস্থ হচ্ছে।

সূত্র আরো জানায়, পদ্মা নদীতে সাধারণতঃ মে মাস থেকে ভাঙ্গন শুরু হয়। সেই হিসেবে আগামী ৪ মাসের মধ্যেই ভাঙ্গন থামাতে জিও ব্যাগ ডাম্পিং ও প্লেসিং শেষ করা দরকার। কিন্তু যে প্রতিষ্ঠানকে সাব-কন্ট্রাক্টর নিয়োগের কথা শোনা যাচ্ছে তাদের প্রয়োজনীয় যন্ত্রপাতি নেই, নেই জনবল কিংবা এই জাতীয় প্রকল্প বাস্তবায়নের পূর্ব অভিজ্ঞতা। সুতরাং এই বৃহদাকার প্রকল্প তারা কিভাবে বাস্তবায়ন করবে? উল্লেখ করা যেতে পারে যে, প্রকল্পটির ডিপিপি মূল্য ১০৯৭ কোটি টাকা এবং চুক্তির মূল্য ১০৭৭ কোটি টাকা।

অভিজ্ঞমহল মনে করেন, প্রকল্প বাস্তবায়নের স্বার্থে পানি সম্পদ মন্ত্রণালয় ডিপিএম অংশীদার, সাব-কন্ট্রাক্টর এবং পাউবো’র সাথে বৈঠক করে সিদ্ধান্ত গ্রহণ করতে পারে। এটা যতো তাড়াতাড়ি করা হবে ততোই তা মঙ্গলজনক হবে।

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech