করে কার জন্য কত ছাড়?

  12-11-2017 01:41PM


পিএনএস ডেস্ক: আয়করের ক্ষেত্রে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) সমাজের বিভিন্ন শ্রেণিপেশার জন্য কর ছাড় দিয়েছে। এ ছাড়ের আওতায় করের হারও একেক শ্রেণির একেক রকম। কর বিবরণী তৈরির সময় কার জন্য কত কর এটি জানা থাকলে সহজেই আপনি কর বিবরণী তৈরি করতে পারবেন। সাধারণভাবে করমুক্ত আয়ের সাধারণ সীমা ২ লাখ ৫০ হাজার টাকা। এর বেশি আয় হলে কর দিতে হয়। আর নারী এবং ৬৫ বছরের ঊর্ধ্বে প্রবীণ নাগরিকদের ক্ষেত্রে করমুক্ত আয়সীমা তিন লাখ টাকা। এ আয় পর্যন্ত কোনো কর দিতে হবে না। এর বেশি হলে কর দিতে হবে। করদাতা প্রতিবন্ধী হলে তাকে চার লাখ টাকা পর্যন্ত বার্ষিক আয়ের কর দিতে হবে না। অর্থাৎ তিনি ৪ লাখ টাকা পর্যন্ত করমুক্ত সুবিধা পাবেন। এ ছাড়া গেজেটভুক্ত মুক্তিযোদ্ধাদের ক্ষেত্রে করমুক্ত আয়সীমা সোয়া চার লাখ টাকা। এর বেশি আয় হলে কর দিতে হবে। এ ছাড়া সন্তান প্রতিবন্ধী হলে পিতামাতা ও আইনানুগ অভিভাবক করদাতা হলে বার্ষিক আয়ে আরও ২৫ হাজার টাকা করমুক্ত সুবিধা পাবেন। অর্থাৎ করযোগ্য আয়ের ওপর ২৫ হাজার টাকা পর্যন্ত কোনো কর দিতে হবে না।

এনবিআর সূত্র জানিয়েছে, করমুক্ত আয়কর সীমার পর প্রথম ৪ লাখ টাকার জন্য ১০ শতাংশ হারে; পরবর্তী ৫ লাখ টাকার জন্য ১৫ শতাংশ; পরবর্তী ৬ লাখ টাকার জন্য ২০ শতাংশ; পরবর্তী ৩০ লাখ টাকার জন্য ২৫ শতাংশ এবং এর চেয়ে বেশি হলে ৩০ শতাংশ হারে কর দিতে হবে। যাদের ক্ষেত্রে কর ছাড় রয়েছে তারা যে কোটায় পড়েন সে হারে কর দিতে হবে।

ন্যূনতম কর হার : ঢাকা ও চট্টগ্রাম সিটি করপোরেশন এলাকায় বসবাসরত করদাতার জন্য ন্যূনতম কর ৫ হাজার টাকা। অন্য সিটি এলাকার জন্য ৪ হাজার টাকা। আর এর বাইরের এলাকার জন্য ৩ হাজার টাকা।

অন্যদিকে ব্যক্তি করদাতার নিট সম্পদ ২ কোটি ২৫ লাখ টাকা পর্যন্ত করমুক্ত রাখা হয়েছে। ফলে যার নিট সম্পদ ২ কোটি ২৫ লাখ টাকা তাকে সারচার্জ দিতে হবে না।

তবে কারো সম্পদ যদি ২ কোটি ২৫ লাখ টাকার বেশি হয় তবে পাঁচ কোটি টাকার মধ্যে থাকে তা হলে তাকে ১০ শতাংশ হারে সারচার্জ দিতে হবে। আবার কারো সম্পদ যদি ৫ কোটি টাকার বেশি কিন্তু ১০ কোটি টাকার বেশি না হয় তা হলে তার সারচার্জ ১৫ শতাংশ। আবার কারো সম্পদ যদি ১০ কোটি টাকার বেশি কিন্তু পনের কোটি টাকার বেশি না হয় তা হলে তার সারচার্জ ২০ শতাংশ, সম্পদের পরিমাণ যদি ১৫ কোটি টাকার বেশি কিন্তু ২০ কোটি টাকার বেশি নয় তা হলে তার সারচার্জ ২৫ শতাংশ এবং বিশ কোটি টাকার বেশি সম্পদ হলে তার ওপর ৩০ শতাংশ সারচার্জ দিতে হবে। নিট সম্পদের মূল্যমান ২ কোটি ২৫ লাখ টাকার বেশি হলে তার ন্যূনতম সারচার্জের পরিমাণ ৩ হাজার টাকা।

পিএনএস/কামাল

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন