করোনা সংকট: বাংলাদেশকে ৮৬০ কোটি টাকা দিচ্ছে বিশ্বব্যাংক

  04-04-2020 05:11PM

পিএনএস ডেস্ক: বিশ্বজুড়ে মহামারি আকারে ছড়িয়ে পড়া করোনা ভাইরাসের প্রাদুর্ভাব মোকাবিলায় জরুরি সহায়তা হিসেবে বাংলাদেশকে ১০ কোটি ডলার (বাংলাদেশি মুদ্রায় ৮৬০ কোটি টাকা) দিচ্ছে বিশ্বব্যাংক।

শনিবার (৪ এপ্রিল) বিশ্বব্যাংকের ঢাকা অফিস থেকে গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে বৈশ্বিক পর্যায়ে ঋণদাতা এই প্রতিষ্ঠানটি।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গোটা বিশ্বে করোনা ভাইরাস মহামারি রূপ নিয়েছে। উন্নত দেশগুলোও এ মহামারি মোকাবিলায় হিমশিম খাচ্ছে। এরই পরিপ্রেক্ষিতে মহামারি প্রতিরোধ সনাক্তকরণ ও প্রতিক্রিয়া জানাতে এবং জনস্বাস্থ্যের জরুরি অবস্থা মোকাবিলায় বিভিন্ন দেশের মতো বাংলাদেশকে এ অর্থায়নের অনুমোদন দেয়া হচ্ছে।

এ ব্যাপারে বাংলাদেশ ও ভুটানে নিয়োজিত বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর মার্সি টেম্বন বলেছেন, করোনা মোকাবিলায় বিশ্বব্যাংক বাংলাদেশ সরকারের সঙ্গে নিবিড়ভাবে কাজ করছে। এ জরুরি প্রকল্পের অর্থায়ন করোনা মহামারির প্রতিক্রিয়া জানাতে বাংলাদেশের জাতীয় পরিকল্পনা বাস্তবায়নে সহায়তা করবে।

পাশাপাশি এ অর্থায়ন করোনা মহামারিতে নজরদারি ও ডায়াগনেস্টিক সিস্টেমগুলো রয়েছে কিনা তা নির্ধারণের মাধ্যমে এবং দেশের স্বাস্থ্যবিধি, ব্যক্তিগত সুরক্ষামূলক সরঞ্জাম, ভেন্টিলেটর এবং বিচ্ছিন্ন ইউনিট নির্ধারিত হাসপাতালে নিশ্চিত করে বাংলাদেশের প্রস্তুতিকেও আরও জোরদার করবে বলেও আশাবাদ ব্যক্ত করেন তিনি।

এদিকে বিশ্বজুড়ে মহামারি আকারে ছড়িয়ে পড়া করোনা ভাইরাসের প্রাদুর্ভাব মোকাবিলায় জরুরি সহায়তা হিসেবে প্রথম ধাপে উন্নয়নশীল দেশগলোকে ১৯০ কোটি ডলার দেয়ার ঘোষণা দিয়েছে বিশ্বব্যাংক। উন্নয়নশীল ২৫টি দেশকে এই সহায়তার আওতাভুক্ত করা হয়েছে।

বিশ্বব্যাপী করোনা ভাইরাসে এখন পযন্ত মোট আক্রান্তের সংখ্যা ১১ লাখ ৩০ হাজার ৫৪৭ জন। এর মধ্যে মৃত্যু হয়েছে ৬০ হাজার ১২৩ জনের। মোট সুস্থ হয়েছেন ২ লাখ ৩৪ হাজার ৬৯ জন।

গেল ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহান শহরে সর্বপ্রথম করোনা ভাইরাসের অস্তিত্ব টের পাওয়া যায়। এর পর গেল প্রায় তিন মাসে বিশ্বের সবকটি দেশে এই প্রাণঘাতি ভাইরাস ছড়িয়ে পড়ে।

বাংলাদেশে এখন পর্যন্ত করোনা ভাইরাসে মোট আক্রান্তের সংখ্যা ৭০ জন। এরমধ্যে মারা গেছে ৮ জন। সুস্থ হয়েছেন ৩০ জন। চিকিৎসাধীন আছেন ৩২ জন। গত ৮ মার্চ বাংলাদেশে করোনা আক্রান্ত ব্যক্তি সনাক্ত হয়েছিল।

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন