অর্থবছরের ৯ মাসে পূরণ হয়নি রপ্তানি আয়ের লক্ষ্যমাত্রা

  03-04-2024 07:11PM

পিএনএস ডেস্ক: রপ্তানি আয়ের লক্ষ্যমাত্রা পূরণ না হলেও চলতি (২০২৩-২৪) অর্থবছরের ৯ মাসে প্রবৃদ্ধি হয়েছে ৪ শতাংশের বেশি। জুলাই থেকে মার্চ পর্যন্ত গত ৯ মাসে চার হাজার ৩৫৫ কোটি ডলারের পণ্য রপ্তানি হয়েছে। লক্ষ্যমাত্রা ছিল চার হাজার ৬২৬ কোটি ডলার। সেই হিসাবে গত ৯ মাসে লক্ষ্যমাত্রার চেয়ে আয় কম হয়েছে ৫.৮৬ শতাংশ।

গত ২০২২-২৩ অর্থবছরের প্রথম ৯ মাসে রপ্তানি আয় হয়েছিল চার হাজার ১৭২ কোটি ডলারের। গতকাল মঙ্গলবার বাংলাদেশ রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) এই হালনাগাদ প্রতিবেদন প্রকাশ করে। অন্যদিকে একক মাস হিসেবে গত ডিসেম্বর থেকে টানা তিন মাস ধরে পণ্য রপ্তানি ৫০০ কোটি ডলারের বেশি হয়েছে। এবার তার সঙ্গে যুক্ত হয়েছে মার্চ মাস।

গত মাসে ৫১০ কোটি ডলারের পণ্য রপ্তানি হয়েছে। এই রপ্তানি গত বছরের মার্চের তুলনায় ৯.৮৮ শতাংশ বেশি।
ইপিবির তথ্যানুযায়ী, চলতি অর্থবছরে এখন পর্যন্ত তৈরি পোশাক, কৃষি প্রক্রিয়াজাত পণ্য ও প্লাস্টিক পণ্যের রপ্তানি বেড়েছে। অন্যদিকে চামড়া ও চামড়াজাত পণ্য, পাট ও পাটজাত পণ্য, হোম টেক্সটাইল ও প্রকৌশল পণ্যের রপ্তানি কমেছে। ফলে সামগ্রিক পণ্য রপ্তানিতে প্রবৃদ্ধির হার কিছুটা কম।

চলতি অর্থবছরের জুলাই থেকে মার্চ সময়ে তিন হাজার ৭২০ কোটি ডলারের তৈরি পোশাক রপ্তানি হয়েছে। এই রপ্তানি গত বছরের একই সময়ের চেয়ে ৫.৫৩ শতাংশ বেশি। এ ছাড়া ৭৯ কোটি ডলারের চামড়া ও চামড়াজাত পণ্য রপ্তানি হয়েছে। এই রপ্তানি গত অর্থবছরের একই সময়ের তুলনায় ১৩.৬৫ শতাংশ কম।

এসএস

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন