প্রথমবার বাংলাদেশে পরীক্ষাকেন্দ্র খুলছে আইআইসিএল

  12-10-2016 10:08PM

পিএনএস, চট্টগ্রাম: কন্টেইনার সম্পর্কে প্রশিক্ষণদানকারী আন্তর্জাতিক প্রতিষ্ঠান ইনস্টিটিউট অফ ইন্টারন্যাশনাল কন্টেইনার লেজারস।এই প্রতিষ্ঠান থেকে কন্টেইনার ইন্সপেক্টর সার্টিফিকেশন এক্সামিনেশনে অংশ নিয়ে সার্টিফিকেট ধারীরাই বিশ্বের বন্দরগুলোতে কন্টেইনার পরিদর্শন করে থাকেন।
জানা গেছে, আইআইসিএল থেকে প্রশিক্ষণের মাধ্যমে সার্টিফিকেট ধারীরা একটি কন্টেইনার সাগরে যাওয়ার উপযোগী ও পণ্য পরিবহনে সক্ষম কিনা এবং মানুষের জন্য হুমকি কারণ কিনা তা নির্ধারণ করেন।তাদের দেওয়া সিদ্ধান্তই চূড়ান্ত বলে গণ্য হয়। কোর্সটি সম্পন্ন করলে কন্টেইনার সম্পর্কে সঠিক ধারণা লাভ করতে পারে।বিশ্বের বিভিন্ন বন্দরে এ ধরনের সার্টিফিকেটধারী লোক থাকলেও চট্টগ্রাম বন্দরে নেই।
অনুসন্ধানে জানা গেছে, বাংলাদেশে বর্তমানে এই ধরনের সার্টিফিকেটধারী মাত্র দুইজন বিশেষজ্ঞ ব্যক্তি রয়েছেন। তারা হলেন- মেজর (অব.) মুনিরউদ্দিন হাসান, ক্যাপ্টেন হাসনাত।মুনিরউদ্দিন কিউএনএস কন্টেইনার সার্ভিস লিমিটেড’র চিফ অপারেটিং অফিসার হিসেবে কর্মরত।তিনি থাইল্যান্ড এবং ক্যাপ্টেন হাসনাত সিঙ্গাপুরে পরীক্ষা দিয়ে এ সার্টিফিকেট অর্জন করেন।প্রতি পাঁচ বছর অন্তর পরীক্ষা দিয়ে এ সার্টিফিকেট নিতে হয়।
সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ১৯৭১ সালে প্রতিষ্ঠিত আইআইসিএল’র সদরদফতর যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিতে।এটি বেসরকারি প্রতিষ্ঠান হিসেবে আইএমও (ইন্টারন্যাশনাল মেরিটাইম অর্গানাইজেশন) স্বীকৃত।এছাড়া আইএসও, ডব্লিউসিও(ওয়ার্ল্ড কাস্টম অর্গানাইজেশন), দ্যা ইউএন ইকনোমিক এন্ড সোশাল কাউন্সিল এন্ড দ্যা ইউএন কনফারেন্স অন ট্রেড এন্ড ডেভলপম্যান্ট এবং বিশ্বের অন্যান্য নিয়ন্ত্রক প্রতিষ্ঠানের সঙ্গে কাজ করে থাকে।
বিশ্বের উন্নত দেশের বন্দরের পাশাপাশি পাশ্ববর্তী দেশ ভারত, পাকিস্তান, শ্রীলংকা ও থাইল্যান্ডে আন্তর্জাতিক এই প্রতিষ্ঠানের পরীক্ষাকেন্দ্র রয়েছে।কিন্তু বাংলাদেশে আনার জন্য কেউ উদ্যোগ নেয়নি।তবে আশার কথা হলো এ বছর থেকে বাংলাদেশে আইআইসিএল’র ‘কন্টেইনার ইন্সপেক্টর সার্টিফিকেশন এক্সামিনেশন’ পরীক্ষা অনুষ্টিত হচ্ছে।
আগামী শুক্রবার (১৪ অক্টোবর) সকাল সাড়ে ৯টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ে লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে।এতে ১৫ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছেন।লিখিত পরীক্ষায় পাশ করলেই সার্টিফিকেট দেয় প্রতিষ্ঠানটি।শিপিং সেক্টরে এ ধরনের সার্টিফিকেট ধারীদের চাকরির চাহিদা বাড়ে।সংশ্লিষ্টরা বলছেন, শিপিং সেক্টরের অগ্রগতির জন্য এ ধরনের সার্টিফিকেটধারী লোকের বেশি প্রয়োজন।
দেশের আমদানি-রফতানি বাণিজ্যের ৯২ শতাংশ চট্টগ্রাম বন্দর দিয়ে হলেও এ ধরনের প্রতিষ্ঠান থেকে সার্টিফিকেটধারী লোকবল তৈরির কোন উদ্যোগ বন্দর কর্তৃপক্ষ না নিলেও বাংলাদেশে পরীক্ষাকেন্দ্র স্থাপনে এগিয়ে এসেছেন বাংলাদেশ ইনল্যান্ড কন্টেইনার ডিপো অ্যাসোসিয়েশনের সভাপতি ও কিউএনএস কন্টেইনার সার্ভিস লিমিটেড’র চেয়ারম্যান নুরুল কাইয়ূম খান।
তিনি বলেন, আইআইসিএল নামে প্রতিষ্ঠানটির সুমান অনেক আগে থেকেই শিপিং সেক্টরে প্রতিষ্ঠিত।বর্তমানে বিশ্বের প্রায় সকল বন্দরে এ প্রতিষ্ঠানের সার্টিফিকেটধারী ব্যক্তিরা কন্টেইনার পরিদর্শন ও নিয়ন্ত্রণ করে থাকে।এরই ধারাবাহিকতায় প্রতি বছর বিশ্বের প্রায় ৭০টি দেশে একই প্রশ্নে এবং একই সময়ে পরীক্ষা অনুষ্ঠিত হয়।
পার্শ্ববর্তীদেশ ভারত, শ্রীলংকা, পাকিস্তান এবং থাইল্যান্ড এ পরীক্ষাকেন্দ্র স্থাপন হয়েছে জানিয়ে তিনি বলেন, বাংলাদেশের মত অতিদ্রুত উন্নয়নশীল দেশে এই ধরনের প্রাতিষ্ঠানিক শিক্ষা খুবই জরুরি।কারণ চট্টগ্রাম বন্দর দিয়ে অধিকাংশ আমদানি-রফতানি পণ্য পরিবহন কন্টেইনারের মাধ্যমে হচ্ছে।
তিনি বলেন, এ বিষয়ে দক্ষ জনবল তৈরি করতে বাংলাদেশে পরীক্ষাকেন্দ্র স্থাপনে প্রতিষ্ঠানটির সঙ্গে আমি ব্যক্তিগতভাবে যোগাযোগ করি।সবকিছু যাচাই বাছাই করে প্রথমবারের মতো বাংলাদেশে পরীক্ষাকেন্দ্র স্থাপনে রাজি হয়েছে।এখন থেকে প্রতি বছর আগ্রহীরা এ পরীক্ষায় অংশ নিতে পারবে।
আগে বাংলাদেশে প্রতিষ্ঠানটির পরীক্ষাকেন্দ্র না থাকায় নিজ প্রতিষ্ঠানের চিফ অপারেটিং অফিসারকে থাইল্যান্ড, বেলজিয়াম ও সিঙ্গাপুর থেকে সব ধরনের কন্টেইনারের উপর পারদর্শী করতে পরীক্ষায় অংশ নিতে পাঠান।সেখানে সফলতার সঙ্গে পরীক্ষায় উত্তীর্ণ হন।
কেবল নিজের প্রতিষ্ঠান নয় বরং দেশের পুরো শিপিং সেক্টরের উন্নয়ন এবং পারদর্শিতার সঙ্গে পরিচালনার জন্য আইআইসিএল’র সঙ্গে যোগাযোগ করেন উল্লেখ করে নুরুল কাইয়ূম খান বলেন, পরে কিছু সংখ্যক পরীক্ষার্থী সংগ্রহ করে বাংলাদেশে পরীক্ষাকেন্দ্র স্থাপনে আইআইসিএলকে উদ্বুদ্ধ করি।
মেজর (অব.) মুনিরউদ্দিন হাসান জানান, শুক্রবারের পরীক্ষায় কিউএনএস কন্টেইনার সার্ভিস লিমিটেড থেকে ৩ জন, সামিট অ্যালায়েন্স পোর্ট লিমিটেড (এসএপিএল) থেকে ৬, পপুলার ইঞ্জিনিয়ারিং থেকে ৩, স্টার রেফ্রিজারেশন থেকে ১, ইউআইটিএস’র ১ ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের একজন ছাত্র অংশ নেবে।

পিএনএস/মো: শ্যামল ইসলাম রাসেল

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন