জাতীয় বিশ্ববিদ্যালয়ের ৯ হাজার পরীক্ষার্থীর ফল পুনঃপ্রকাশ

  28-11-2016 12:44AM

পিএনএস, গাজীপুর : জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০১৪ সালের অনার্স ৪র্থ বর্ষের প্রকাশিত ফলাফলে প্রযুক্তিগত কারণে ত্রুটি হওয়ায় তা সংশোধন করে প্রকাশ করে পুনঃপ্রকাশ করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। ত্রুটি সংশোধনের ফলে পরীক্ষায় অংশ নেওয়া পরীক্ষার্থীর মধ্যে প্রায় নয় হাজার পরীক্ষার্থীর ফলাফলে কিছুটা ভিন্নতা এসেছে এবং পাঁচ হাজারের অধিক পরীক্ষার্থীর সিজিপিএ বৃদ্ধি পেয়েছে।

এ ঘটনার জন্য সংশ্লিষ্ট সকলের কাছে আন্তরিকভাবে দুঃখ প্রকাশ করছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এ ছাড়া ঘটনা তদন্তে বিশ্ববিদ্যালয়েল পক্ষ থেকে তিন সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে রবিবার (২৭ নভেম্বর) জানানো হয়, গত ২৭ সেপ্টম্বর ০১৪ সালের অনার্স ৪র্থ বর্ষের ফলাফল প্রকাশ করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এ পরীক্ষায় ২৮টি বিষয়ে সারাদেশ থেকে অংশ নেওয়া ১ লাখ ২৩ হাজার ২৫৫জন নিয়মিত পরীক্ষার্থীর মধ্যে ৯৯ হাজার ৫৭০জন উত্তীর্ণ হন। পাসের হার ছিল ৮১ দশমিক ১৯ শতাংশ।

তবে প্রকাশিত ফলাফলে আংশিক ত্রুটি পরিলক্ষিত হলে তা সংশোধন করে ২৪ নভেম্বর ফলাফল পুনঃপ্রকাশ করা হয়। ফলাফল প্রস্তুতের ক্ষেত্রে প্রযুক্তিগত ত্রুটির কারণে প্রকাশিত ফলাফলে কিছু পরীক্ষার্থীর ফল ভুল আসার বিষয়টি কর্তৃপক্ষের নজরে আসা মাত্রই তা সংশোধন করা হয়েছে বলে বিশ্ববিদ্যালয়েল পক্ষ থেকে জানানো হয়।

বিজ্ঞপ্তিতে আরো জানানো হয়, ফলাফলে ত্রুটি ও পরবর্তিতে তা সংশোধনের বিষয়ে সংশ্লিষ্ট ০৩ (তিন) জন কর্মকর্তাকে কারণদর্শাতে বলা হয়েছে এবং বিষয়টি কিভাবে ঘটলো তা খতিয়ে দেখার জন্য জাতীয় বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস-চ্যান্সেলর (একাডেমিক)-এর নেতৃত্বে তিন সদস্য বিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। উক্ত কমিটির রিপোর্টের ভিত্তিতে পরবর্তিতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, পরীক্ষার ফলাফল প্রকাশ ও সংশোধন একটি চলমান প্রক্রিয়া। পরীক্ষার ফল প্রকাশ করার সময় এটি উল্লেখ থাকে যে, কর্তৃপক্ষ প্রয়োজনে যেকোনো সময় প্রকাশিত ফলাফল বাতিল ও সংশোধন করার এখতিয়ার সংরক্ষন করেন। ত্রুটি সংশোধনের ফলে উক্ত পরীক্ষায় অংশ নেওয়া পরীক্ষার্থীর মধ্যে প্রায় নয় হাজার পরীক্ষার্থীর ফলাফলে কিছুটা ভিন্নতা এসেছে এবং পাঁচ হাজারের অধিক পরীক্ষার্থীর সিজিপিএ বৃদ্ধি পেয়েছে।

শত সতর্কতা সত্ত্বেও কখনো ভুলত্রুটি হওয়া অস্বাভাবিক নয় এবং তা দৃষ্টিতে আসা মাত্রই সংশোধন করা কর্তৃপক্ষের দায়িত্ব। এক্ষেত্রে সে দায়িত্ববোধ থেকেই প্রকাশিত ফলাফলে ত্রুটি গোচরীভূত হওয়ার সাথে সাথে ভুল সংশোধনে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। স্বচ্ছতা ও জবাবদিহিতার ব্যাপারে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সর্বদা সজাগ রয়েছে। এব্যাপারে কোনো রাখঢাক নেই এবং যেকোন পরীক্ষার্থী চাইলে তার পরীক্ষার ফল জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে যাচাই করে দেখতে পারবেন বলেও বিজ্ঞপ্তিতে জানানো হয়।

প্রসঙ্গত, জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০১৪ সালের অনার্স ৪র্থ বর্ষ পরীক্ষায় অকৃতকার্য শিক্ষার্থীরা গত ২১ নভেম্বর সকালে উত্তরপত্র পুনঃমূল্যায়নের দাবিতে জাতীয় বিশ্ববিদ্যালয়ের সামনে মানববন্ধন ও বিক্ষোভ করে।

মানববন্ধন ও বিক্ষোভ কর্মসূচিতে অংশ নেওয়া চাঁদপুর সরকারি কলেজের অনার্স ৪র্থ বর্ষের শিক্ষার্থী আশিক উল্লাহ সিদ্দিকী দ্য রিপোর্ট টুয়েন্টিফোর ডটকমকে বলেন, ‘আমাদের পরীক্ষার খাতা সঠিকভাবে মূল্যায়ন করা হয়নি। যার কারণে আমরা ফেল করেছি। তাই ওই পরীক্ষার উত্তরপত্র পুনঃমূল্যায়নের দাবি জানিয়েছি।’

তাদের দাবি না মানা হলে লাগাতার আন্দোলনের কর্মসূচি দেওয়ার হুমকিও দেওয়া হয়েছিল মানববন্ধন ও বিক্ষোভ কর্মসূচিতে অংশ নেওয়া শিক্ষার্থীদের পক্ষ থেকে।

পিএনএস/হাফিজুল ইসলাম

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন