জাবিতে বর্ণিল পাখি মেলা

  

পিএনএস : ‘পাখ-পাখালি দেশের রত্ন, আসুন করি সবাই যত্ন’ এই সে শ্লোগানকে ধারণ করে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অনুষ্ঠিত হয়েছে ১৬ তম পাখি মেলা-২০১৭।

শুক্রবার জহির রায়হান মিলনায়তনের সামনে মেলার উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক আবুল খায়ের। প্রাণিবিদ্যা বিভাগ এর আয়োজন করে।

অধ্যাপক আবুল খায়ের তিনি বলেন, ‘প্রকৃতির সঙ্গে মানুষের সংঘাত নিরন্তর। তার পরেও প্রকৃতির খুঁটিনাটি জানা প্রত্যেক মানুষের প্রয়োজন। কারণ প্রকৃতিই মানুষের জীবন ধারণের একমাত্র উপজীব্য বিষয়। তাই জীববৈচিত্র্য সম্পর্কে আমাদের যেমন সচেতন থাকতে হবে ঠিক শিশু-কিশোরদের মধ্যে সচেতনা বৃদ্ধি করতে হবে।’

শুক্রবার সকাল সকাল দূর-দূরান্ত থেকে দর্শনার্থীরা পাখি মেলা দেখতে ক্যাম্পাসে আসেন। পাখি মেলা উপলক্ষ্যে ক্যাম্পাসে ছিল দর্শনার্থীদের উপচেপড়া ভিড়। মেলায় দিনব্যাপী আয়োজনের মধ্যে ছিল শিশু কিশোরদের জন্য পাখির ছবি আঁকা প্রতিযোগিতা, ক্যাম্পাসের পাখি বিষয়ক বার্ষিক প্রতিবেদন উপস্থাপন, টেলিস্কোপে শিশু কিশোরদের পাখি পর্যবেক্ষণ, স্টল সাজানো প্রতিযোগিতা (পাখির আলোকচিত্র ও পত্র-পত্রিকা প্রদর্শনী), আন্তঃবিশ্ববিদ্যালয় পাখি চেনা প্রতিযোগিতা (অডিও-ভিডিও এর মাধ্যমে), পাখি বিষয়ক কুইজ প্রতিযোগিতা (সবার জন্য উন্মুক্ত) এবং পুরস্কার বিতরণী ও সমাপনী অনুষ্ঠান।

এ বছর মেলায় নতুন প্রজাতির পাখি সনাক্তের জন্য ৩ জনকে বিগ বার্ড অ্যাওয়ার্ড দেওয়া হয়।

পিএনএস/মো: শ্যামল ইসলাম রাসেল

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech