সমাপনী পরীক্ষা ১৮ নভেম্বর

  



পিএনএস ডেস্ক: প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা শুরু হচ্ছে ১৮ নভেম্বর থেকে। এবার পরীক্ষায় এমসিকিউ বা বহু নির্বাচনী প্রশ্ন বাদ দেয়া হয়েছে। জানালেন প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান।

বৃহস্পতিবার সচিবালয়ে নিজ দপ্তরে এক সংবাদ সম্মেলনে এ কথা জানান তিনি।

মন্ত্রী জানান, এ বছর ৬টি বিষয়ের প্রতিটিতে ১০০ করে মোট ৬০০ নম্বরের পরীক্ষা দিতে হবে। পরীক্ষায় ২৭ লাখ ৭৭ হাজার ২৭০ জন শিক্ষার্থী অংশ নেবে। এর মধ্যে ১২ লাখ ৭৮ হাজার জন ছাত্র এবং ১৪ লাখ ৯৮ হাজার ছাত্রী। গত বছরের চেয়ে এবার ২৩ হাজার ৪৭২ জন শিক্ষার্থী বেশি।

গণশিক্ষামন্ত্রী বলেন, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের কর্মকর্তাদের সমন্বয়ে প্রতিটি জেলার পরীক্ষা কার্যক্রম পরিদর্শনের জন্য ভিজিল্যান্স টিম গঠন করা হয়েছে। কেন্দ্রে আইনশৃঙ্খলা রক্ষায় জেলা প্রশাসক, পুলিশ সুপার, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার ও উপজেলা নির্বাহী অফিসারদের নির্দেশনা দেয়া হয়েছে।

তিনি জানান, এবছর সাত হাজার ৪১০টি কেন্দ্রে এ সমাপনী পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রতিদিন সকাল সাড়ে ১০টা থেকে বেলা ১টায় শেষ হবে। বিশেষ চাহিদা সম্পন্ন শিক্ষার্থীরা অতিরিক্ত ৩০ মিনিট বেশি সময় পাবে।

মন্ত্রী বলেন, এ বছরের পরীক্ষার ফলাফল নির্বাচনের আগেই প্রকাশ করা হতে পারে। আমরা মনে করি না নির্বাচনের কারণে ফলাফল প্রকাশ এবং বই বিতরণে কোনো সমস্যা হবে।

পিএনএস/হাফিজুল ইসলাম

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech