জাবির বাজেটে উপেক্ষিত শিক্ষা ও গবেষণা খাত

  

পিএনএস, জাবি প্রতিনিধি : ২০১৯-২০ অর্থবছরের জন্য জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ২৫৯ কোটি ৯৭ লাখ টাকার বাজেট পেশ করা হয়েছে। বাজেটে গবেষণা খাতে বরাদ্দ দেয়া হয়েছে ৩ কোটি টাকা যা মোট বাজেটের মাত্র ১.১৫ শতাংশ। শুক্রবার (২৮ জুন) বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনে এই বাজেট পেশ করেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ শেখ মো. মনজুরুল হক। অধিবেশনে ২০১৮-১৯ অর্থবছরের ২৫৪ কোটি ৬৩ লাখ টাকার সংশোধিত বাজেটও পেশ করা হয়।

২০১৯-২০ অর্থবছরের বাজেট বাস্তবায়নে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) ২৩৪ কোটি ৩৭ লাখ টাকা অনুদান দেবে। আর বিশ্ববিদ্যালয়ের নিজস্ব সূত্রে আয় হবে ২৫ কোটি ৫০ লাখ টাকা। বাজেটে সম্ভাব্য ঘাটতি ধরা হয়েছে ৮ কোটি ৫০ লাখ টাকা। সর্বমোট ক্রমপুঞ্জিভূত বাজেট ঘাটতির পরিমাণ দাঁড়াবে ৬৪ কোটি ৮৫ লাখ ৩২ হাজার টাকা।

মোট বাজেটের ৩২.৮৭% বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীদের বেতন বাবদ বরাদ্দ রাখা হয়েছে। এছাড়া ১৫.৩৯% অবসরকালীন সুবিধা বাবদ, ১১.৪২% প্রশাসনিক ব্যয়সহ ৭.৫৭% বিবিধ ব্যয় বাবদ বরাদ্দ রাখা হয়েছে।

অন্যদিকে ছাত্রবৃত্তি ও ফেলোশীপে বরাদ্দ ০.০৬% কমিয়ে ২ কোটি ৮৮ লাখ টাকা করা হয়েছে। পরীক্ষার খরচ বাবদ বরাদ্দ ০.২৬% কমিয়ে দাঁিড়য়েছে ১৬ কোটি ৫৫ লাখ টাকায়।

সিনেট অধিবেশনের বাজেট বিষয়ে আলোচনায় সিনেটররা শিক্ষার্থী সংশ্লিষ্ট খাতে বরাদ্দ না বাড়ার সমালোচনা করে তাঁরা শিক্ষা ও গবেষণা খাতে বরাদ্দ বাড়ানোয় আলোকপাত করেন।

‘বাজেটে গবেষণা খাতকে একেবারেই উপেক্ষিত রাখাসহ এশিয়া মহাদেশের সর্ববৃহৎ বিজ্ঞান গবেষণাগার ‘ওয়াজেদ মিয়া বিজ্ঞান গবেষণা কেন্দ্র’ এর জন্য তেমন বরাদ্দ রাখা হয়নি,’ বলে মনে করছেন বাজেট বিশ্লেষকরা।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলামের সভাপতিত্বে অধিবেশনে উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক নূরুল আলম, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক মো. আমির হোসেন, কোষাধ্যক্ষ শেখ মো. মনজুরুল হক, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার রহিমা কানিজ, সিনেট সদস্যগণ উপস্থিত ছিলেন।

এর আগে বেলা চারটায় শুরু হওয়ার কথা থাকলেও শিক্ষার্থীদেও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (জাকসু) নির্বাচনের দাবির আন্দোলনের মুখে তা এক ঘন্টা পরে বিকেল পাঁচটায় শুরু হয়। সিনেট অধিবেশনে অংশ নেওয়ার আগে শিক্ষার্থীদের সাথে আলোচনায় উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম ৩১জুলাইয়ের মধ্যে জাকসু নির্বাচনের জন্য নির্বাচন কমিশন গঠনের প্রতিশ্রুতি দেন।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech