টিচার্স ট্রেনিং কলেজে ভর্তির ক্ষেত্রে জাতীয় বিশ্ববিদ্যালয়ের সতর্কতা

  

পিএনএস ডেস্ক: সম্প্রতি ‘বেসরকারি টিচার্স ট্রেনিং কলেজ শিক্ষক সমিতি’ এবং ‘বেসরকারি টিচার্স ট্রেনিং কলেজ অ্যাসোসিয়েশন’ নামধারী সংগঠনের নিজস্ব উদ্যোগে বিভিন্ন অনলাইন নিউজ পোর্টালে বিশ্ববিদ্যালয়/শিক্ষা মন্ত্রণালয়ের লোগো ব্যবহার করে ২০২১ শিক্ষাবর্ষে বিএড (এক বছর মেয়াদী) প্রোগ্রামে প্রকাশিত ভর্তি বিজ্ঞপ্তি ও বিজ্ঞাপন প্রতিবেদন জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের দৃষ্টিগোচর হয়েছে।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ, তথ্য ও পরামর্শ দপ্তরের পরিচালক (ভারপ্রাপ্ত) মো. ফয়জুল করিম শুক্রবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানান।

দুটি অনলাইন পত্রিকায় ২৭ নভেম্বর ২০২০ তারিখে প্রকাশিত রিপোর্টে ১৯ বেসরকারি টিটি কলেজের নাম উল্লেখ করে মানসম্মত বলে দাবি করে উচ্চতর বিএড স্কেল পাওয়ার বিষয়ে নিশ্চয়তা দেয়া হয়েছে।

অন্য এক ওয়েব পোর্টালে ৩ ডিসেম্বর ২০২০ তারিখে ‘বেসরকারি টিচার্স ট্রেনিং কলেজ অ্যাসোসিয়েশন’ কর্তৃক প্রকাশিত বিজ্ঞাপন প্রতিবেদনে অন্য ১৭টি কলেজের তালিকা প্রকাশ করে এমপিও শিক্ষকদের উচ্চতর স্কেল পাওয়ার গ্যারান্টি দেয়া হয়েছে। এছাড়াও কোনো কোনো কলেজের ফেসবুক পেজে উচ্চতর স্কেল পাওয়ার গ্যারান্টি দিয়ে ভর্তিবিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

ছাত্র ভর্তিতে এ ধরনের চাকরি কিংবা চাকরিতে উচ্চতর স্কেল প্রাপ্তির নিশ্চয়তা প্রদানমূলক বক্তব্য জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সমর্থন করে না।

এমতাবস্থায়, সংশ্লিষ্ট সমিতিভুক্ত অধিভুক্ত সকল সদস্য প্রতিষ্ঠানকে এ ধরনের বিজ্ঞপ্তি প্রদান করে প্রাতিষ্ঠানিক শৃঙ্খলাবিরোধী ও অবৈধ তৎপরতা থেকে বিরত থাকাসহ দায়িত্বশীল আচরণ বজায় রেখে মানসম্মত শিক্ষাপ্রদানে যত্নবান থাকার নির্দেশ প্রদান করা হলো।

আর ভর্তিচ্ছু শিক্ষার্থীদের চাকুরি কিংবা চাকুরিতে উচ্চতর স্কেল প্রাপ্তির আশ্বাসমূলক বিজ্ঞাপনে বিভ্রান্ত না হয়ে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (www.nu.ac.bd/admissions) প্রকাশিত ভর্তি বিজ্ঞপ্তি ও ভর্তি নির্দেশিকা অনুসরণ করে অনলাইনে ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করার জন্য পরামর্শ দেয়া হলো।


পিএনএস/এএ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন