ফের শ্রেষ্ঠ গবেষণা অ্যাওয়ার্ড পেল কাওছার

  

পিএনএস ডেস্ক : নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (নোবিপ্রবি) শিক্ষার্থী ও তরুণ বিজ্ঞানী আহমেদ কাওছার কৃত্রিম বুদ্ধিমত্তার নতুন এলগরিদম ‘সেকভেক্টোরাইজার’ নিয়ে কাজ করে শ্রেষ্ঠ গবেষণা অ্যাওয়ার্ড পেয়েছেন।

মঙ্গলবার (৬ এপ্রিল) এই বিষয়ে কাওছার নিজেই নিশ্চিত করেছেন।

এলগরিদমের কাজের বিষয়ে কাওছার বলেন, ‘এই এলগরিদম ব্যবহার করে কম্পিউটার যে কোনো সিকোয়েন্সিং করতে পারবে। এটি ব্যবহারে মানুষের কথা বার্তা, ডিএনএ, আরএনএ সিকোয়েন্স করা সম্ভব।’

তিনি বলেন, ‘মরক্কোতে অনুষ্ঠিত ইন্টারন্যাশনাল কনফারেন্স অন নেটওয়ার্কিং, ইনফরমেশন সিস্টেম অ্যান্ড সিকিউরিটির ভার্চুয়াল কনফারেন্সে আমি এই পুরস্কার পাই। ১ এবং ২ এপ্রিল, ২০২১ অনুষ্ঠিত এই কনফারেন্সে বিশ্বের বিভিন্ন দেশের গবেষকরা অংশগ্রহণ করেন।’

এনআইএসএস কমিটি মরক্কো, এসিএম নিউইয়র্ক, স্প্রিঙ্গার জার্মানি এই কনফারেন্স আয়োজন করে।

এই কাজে সহযোগী হিসেবে যুক্ত ছিলেন যুক্তরাষ্ট্রের স্টিভেনস ইনস্টিটিউট অব টেকনোলজির অনিক তাহবিলদার, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের মুরাদ হোসেন সরকার এবং ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের জাহিদুল ইসলাম সানজিদ।
উল্লেখ্য, কৃত্রিম বুদ্ধিমত্তায় বিশেষ অবদানের জন্য কাওছার দেশীয় ও আন্তর্জাতিক একাধিক সংস্থা থেকে এ পর্যন্ত ৬টি শ্রেষ্ঠ গবেষণা পুরস্কার পেয়েছেন। এছাড়াও তিনি পিএইচডির জন্য আমেরিকার স্টিভেন্স ইনস্টিটিউট অব টেকনোলজি (এসআইটি) থেকে প্রভোস্ট ডক্টরাল ফেলোশিপ অ্যাওয়ার্ড পেয়েছেন।

বর্তমান তিনি হিসাব লিমিটেডে আর্টিফিশিয়াল সায়েন্টিস্ট হিসেবে কাজ করছেন এবং যুক্তরাষ্ট্রের স্টিভেন্স ইনস্টিটিউট অব টেকনোলজিতে তার পিএইচডির জন্য প্রস্তুতি নিচ্ছেন। কাওছার নোবিপ্রবির ফলিত গণিত বিভাগের ১০ম ব্যাচের শিক্ষার্থী।

পিএনএস/এসআইআর

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন