সরকারের কমিটি প্রত্যািখ্যািন কওমী মাদ্রাসা শিক্ষাবোর্ডের

  29-09-2016 10:13PM

পিএনএস: কওমী মাদ্রাসা সনদের স্বীকৃতি দেওয়ার কাজে গতি আনতে সরকারের গঠিত নয় সদস্যের কমিটি প্রত্যাখান করেছে বাংলাদেশ কওমী মাদ্রাসা শিক্ষাবোর্ড (বেফাক) ।

বৃহস্পতিবার চট্টগ্রামের হাটহাজারী মাদ্রাসায় বোর্ডের বৈঠকে অভিযোগ করা হয়, কোনো আলোচনা ছাড়া আকস্মিকভাবে কওমী মাদ্রাসার স্বীকৃতি নিয়ে কমিটি গঠন করে শিক্ষা মন্ত্রণালয়ের প্রজ্ঞাপন কওমী মাদ্রাসায় বিভক্তি আনার ষড়যন্ত্র।

গত মঙ্গলবার রাতে কওমী মাদ্রাসা শিক্ষা কর্তৃপক্ষ গঠনে তিন বছর আগে করা ‘বাংলাদেশ কওমী মাদ্রাসা শিক্ষা কর্তৃপক্ষ’ আইনের খসড়া পরীক্ষা-নিরিক্ষা করে সুপারিশ দিতে শিক্ষা মন্ত্রণালয় মাওলানা ফরিদ উদ্দিন মাসুদকে প্রধান করে ৯ সদস্যের এ কমিটি ঘোষণা করে।

গণমাধ্যমে পাঠানো বেফাকের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, কওমী সনদের স্বীকৃতির বিষয়ে এক হতে সব বোর্ড ও শীর্ষ ওলামা-মাশায়েখদের নিয়ে ঢাকায় ১৭ সেপ্টেম্বর সভা ডাকা হয়েছিল। এ সময়ের মধ্যে সরকার থেকে কমিটি করে দেয়া কওমী মাদ্রাসায় শেকল পরানোর চক্রান্ত।

নতুন করে আইন করে একতরফা কমিটির নামে কওমী মাদ্রাসাকে সরকার নিয়ন্ত্রণ করতে চাইছে বলে বিজ্ঞপ্তিতে বলা হয়।

বেফাক সভাপতি ও হেফাজতে ইসলামের কেন্দ্রীয় আহ্বায়ক আল্লামা আহমদ শফীর নেতৃত্ব এবং বেফাক এর সঙ্গে আলোচনা ছাড়া সরকারি কোনো কমিটি মানা হবে না বলেও এতে উল্লেখ করা হয়।

আহমদ শফীর সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে বেফাক সহ-সভাপতি মাওলানা আশরাফ আলী, মাওলানা নূর হোসাইন কাসেমী, মাওলানা জুনায়েদ বাবুনগরী, মুফতী ওয়াক্কাস, মাওলানা আনওয়ার শাহ, মহাসচিব মাওলানা আব্দুল জাব্বার জাহানাবাদী প্রমুখ উপস্থিত ছিলেন।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বেফাক সভাপতি আহমদ শফীর নেতৃত্বে আগামী ১৭ অক্টোবর ঢাকায় জাতীয় ওলামা-মাশায়েখ সম্মেলন অনুষ্ঠিত হবে এবং সেখানে সবার মতামত ও পরামর্শের ভিত্তিতে কওমী সনদের সরকারি স্বীকৃতিসহ অন্যান্য বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।



পিএনএস/বাকিবিল্লাহ্

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন