শান্তির ঘুম!

  

পিএনএস: রাতে ভাল ঘুম না হলে শরীর ক্লান্ত লাগে, মেজাজও বিগড়ে থাকে। চেহারাতেও পড়ে ক্লান্তির ছাপ। চাপ কমাতে, সুস্থ থাকতে আবার চেহারা ঠিক রাখতে, সব কিছুর জন্য প্রয়োজন রাতে ভাল ঘুম। কিন্তু অনেক সময়ই আমরা ভাল ঘুমোতে চাইলেও ঘুমোতে পারি না নানা সমস্যার জন্য। কখনও প্রতিবেশীদের তৈরি করা বিরক্তিকর আওয়াজ, কখনও পাশে শুয়ে থাকা কাছের মানুষের নাক ডাকা। কিন্তু নিজেকে সুস্থ রাখতে এই সব কিছুর মধ্যেই শান্তির ঘুম প্রয়োজন। জেনে নিন কীভাবে আওয়াজের মধ্যেও শান্তিতে ঘুমোবেন।

ভাল ঘুম আসার জন্য প্রথমেই ঘুমের রুটিন মেনে চলুন। প্রতি দিন নিয়ম মেনে একই সময় ঘুমোতে যান। সারা দিনেও সব কাজের নির্দিষ্ট সময় মেনে চলুন। এতে রাতে ঘুম আসতে অসুবিধা হবে না।

বাইরের বিরক্তিকর আওয়াজ দূরে রাখতে নিজের ঘরে এমন আওয়াজ তৈরি করুন বা মন দিন যাতে আপনি অভ্যস্ত বা সহনশীল। যেমন পাখার আওয়াজ বা এসির আওয়াজ। বিছানার পাশে টেবল ফ্যান চালিয়েও ঘুমোতে পারেন।
বিছানা দেওয়ালে ঠেস দিয়ে রাখলে বা দেওয়ালে বড় বুক শেল্ফ রাখলে শব্দ কম আসে।

ঘরের মেঝেতে কার্পেট, জানলায় ভারি পর্দা লাগালে স্বাভাবিক ইনসুলেশন তৈরি হয়। যা শব্দ রুখতে সাহায্য করে। যে কোনও সময়ই গভীর ঘুমে সাহায্য করে মেডিটেশন। আওয়াজের মধ্যে ঘুমোতে হলে শোওয়ার আগে কিছুক্ষণ মেডিটেশন করুন। এতে মনসংযোগ হবে। আশেপাশের আওয়াজ সত্ত্বেও শান্ত ভাবে ঘুমোতে পারবেন।

আপনার পাশে শুয়ে কেউ নাক ডাকলে ঘুমানো কঠিন হয়ে পড়ে। এ ক্ষেত্রে নিজের মানসিকতা বদলে ফেলাই ভাল। ঘুমোতে একটু অসুবিধা হবে ঠিকই, কিন্তু মাথায় রাখুন যিনি আপনার পাশে শুয়ে নাক ডাকছেন তিনি আপনার খুব কাছের মানুষ, আপনি তাকে ভালবাসেন। এটাকে সহজভাবে নিয়ে অভ্যাসে পরিণত করুন।

পিএনএস/মো: শ্যামল ইসলাম রাসেল

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech