বটতলা সম্মাননা পেলেন কৃষ্ণকুমারী সিনহা

  06-12-2016 02:01AM

পিএনএস ডেস্ক : প্রখ্যাত মণিপুরি সূত্রধারী ও রাসধারী (রাসলীলার পরিচালক) কৃষ্ণকুমারী সিনহাকে সম্মাননা প্রদান করলো ঢাকার নাট্যদল বটতলা। রাজধানীর নাটক সরণির (বেইলি রোড) মহিলা সমিতির নীলিমা ইব্রাহিম মিলনায়তনে বটতলা আয়োজিত রঙ্গমেলায় সোমবার (৫ ডিসেম্বর) সন্ধ্যায় এ সম্মাননাপর্ব অনুষ্ঠিত হয়।

কৃষ্ণকুমারী সিনহার হাতে সম্মাননা তুলে দেন নাট্যশিক্ষক, গবেষক ও নির্দেশক সৈয়দ জামিল আহমেদ। এ সময় কৃষ্ণকুমারী সিনহা বলেন, ‘সবার ভালোবাসা নিয়েই যেন আজীবন পথ চলতে পারি।’ এর পর মণিপুরি ভাষায় গান গেয়ে শোনান কৃষ্ণকুমারী।

সৈয়দ জামিল আহমেদ বলেন, ‘বৈচিত্র্যপূর্ণ সংস্কৃতির দেশ বাংলাদেশ। নানা জাতিগোষ্ঠীর সংস্কৃতি নিয়ে আমরা সমৃদ্ধ। কৃষ্ণকুমারী সিনহা মণিপুরি সংস্কৃতিচর্চায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছেন। ১৯৯৫ সালে মণিপুরি রাসলীলায় তার পরিবেশনা আমি দেখেছি। আজ এই গুণী শিল্পীকে সম্মাননা জানিয়েছে বটতলা। এর জন্য বটতলাকে অভিনন্দন জানাই।’

মৌলভীবাজার জেলার কমলগঞ্জ উপজেলার মাধবপুরস্থ ঝাপের গাঁও গ্রামের অধিবাসী কৃষ্ণকুমারী সিনহা। তিনি প্রায় ৬ ঘণ্টা ব্যাপ্ত জটিল ও সুচারু আঙ্গিকের রাসলীলায় এযাবৎ তিন শতাধিকবার নেপথ্য গায়িকা বা সূত্রধারী হিসেবে অংশ নিয়েছেন, পরিচালনা করেছেন অর্ধশত রাস। এছাড়াও খুবাকুশি, হোলিসহ নানান পরিবেশনায় অংশ নিয়েছেন অসংখ্যবার।
বর্তমানে মণিপুরি থিয়েটার ও সাধনা পরিচালিত নৃত্যপ্রকল্প ধ্রুমেল-এর মিউজিক এক্সপার্ট হিসেবে দায়িত্ব পালন করেছেন।

কৃষ্ণকুমারী সিনহা এর আগেও মণিপুরি থিয়েটার, পৌরি ও জেলা শিল্পকলা একাডেমী, মৌলভীবাজার থেকে সম্মাননা পেয়েছেন।

পিএনএস/হাফিজুল ইসলাম

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন