নতুন করে সেদিনের এক বিকেলে (ভিডিও)

  25-02-2017 11:39PM

পিএনএস ডেস্ক: সম্প্রতি ইউটিউবে প্রকাশ হয়েছে হাসান আবিদুর রেজা জুয়েলের জনপ্রিয় গান `সেদিনের এক বিকেলে`র মিউজিক ভিডিও। গানটি আর্লি নাইন্টিজে সৈয়দ আওলাদ এর কথায়, আইয়ুব বাচ্চুর সুর এবং সংগীতে, জুয়েলের দ্বিতীয় একক অ্যালবাম `এক বিকেলে’র টাইটেল ট্রাক হিসেবে দারুণ শ্রোতাপ্রিয় হয়েছিল। তাই শিল্পী জুয়েল নিজেই নতুন করে গানটির কাভার হিসেবে পিয়ানো ভার্সন রেকর্ড করেন। পিয়ানো ভার্সনের সংগীত আয়োজন করেছেন তরুণ সংগীত পরিচালক ইফতেখারুল আনাম।

জানা গেছে, ইফতেখার চমৎকার বাঁশিও বাজান। এর আগে তার বাঁশিতে বাজানো আইয়ুব বাচ্চুর তুমুল জনপ্রিয় গান `সেই তুমি` র ইন্সট্রুমেন্টাল কাভারের ভিডিও ইউটিউবে পাঁচ লক্ষবারের মতো দেখা হয়েছে। জুয়েলের এই মিউজিক ভিডিওটি পরিচালনা করেছেন রম্য খান, ডিরেক্টর অফ ফটোগ্রাফি মনিরুল ইসলাম মাসুম এবং প্রযোজক ইফতেখার আলি ডন। জুয়েলের দীর্ঘদিনের বন্ধু ইফতেখার আলি ডনের উদ্যোগে পেশাদার ভিডিও সেক্টরের ৩০ জন মানুষ পারিশ্রমিক ছাড়াই জুয়েলের ভিডিও নির্মাণে কাজ করেছেন।

`সেদিনের এক বিকেলে`র পেছনের গল্পটি কেমন ছিল জানতে চাইলে জুয়েল বলেন, ১৯৯৪ সালে আমার দ্বিতীয় একক অ্যালবাম `এক বিকেলে` বের হয়। তার আগে `কুয়াশা প্রহর` বের হয়েছিলো । কিন্তু বাংলা গানের যুবরাজ আইয়ুব বাচ্চু তার অসাধারণ সুর আর সংগীতে এই গান তৈরি করে আমার মতো ক্ষুদ্র গায়ককে হঠাৎ করে `এক বিকেলে জুয়েল` বানিয়ে দিলেন। `সে দিনের এক বিকেলে` হয়ে গেল জুয়েল এর সিগ্নেচার সং । তখন এতো চ্যানেল, ইউটিউব, ফেসবুক কিচ্ছু ছিল না। নিউজ কাভারেজ পাওয়া যেত না। বিটিভিতে একটা গান প্রচার হওয়া আমার মতো নতুন গায়কের জন্য আকাশের চাঁদ হাতে পাবার মতো ছিল।

জুয়েল আরও বলেন, গান প্রিয় শ্রোতারা ক্রমে ক্রমে আপন করে নিলেন এই গান আর মফস্বল থেকে আসা এক স্বপ্নবাজ শিল্পীকে। গানটা যেদিন অডিও আর্ট স্টুডিওতে রেকর্ড হচ্ছিল, তখন বাংলাদেশের অন্যতম রেকর্ডিং কুশলী পান্না আযম ভাই ট্রাকটা ধারণ করছিলেন। তিনি আমাকে চেনেন না। বললেন, যদি এই গানটি ঠিক করে গাইতে পারো, শ্রোতারা তোমাকে চিনে নেবে।` ভীষণ আবেগ নিয়ে গেয়েছিলাম। বাচ্চু ভাই আশাবাদী ছিলেন আমি পারব। কী পেরেছি জানি না, কিন্তু গানটি ৯০ দশকের ভালো গানগুলোর অন্যতম হয়ে গেছে সেটা নিশ্চিত।

এরপর পেরিয়ে গেছে ২৩ বছর। এক বিকেলের জুয়েল পরবর্তীতে `কষ্ট হয় মনে আসলেই`, ‘চোখ জোড়া’, ‘ আমাকে কাঁদতে দাও’, ‘চোখের জল ঢেলে এঁকেছি নদী’, ‘ তুমি গেছো চলে’, ‘ দিন কেটে যায়’, ‘ দূরে কোনো গির্জার মৃদু ঘণ্টা’, ‘মনে পড়ে রুবি রায়’ এর মতো অসংখ্য শ্রোতাপ্রিয় গান উপহার দিয়েছেন। কিন্তু ভক্তরা জুয়েলকে তো `সেদিনের এক বিকেলে`র গান দিয়েই চেনেন। তাই এই নতুন ভার্সন।

এছাড়া ও গতবছর গানচিলের ব্যানারে প্রকাশ হয়েছিলো জুয়েলের প্রথম সিঙ্গেল `তাতে কী বা আসে যায়` এবং প্রবাসীদের জন্য উৎসর্গ করা দেশের গান `এই সবুজের ধান ক্ষেত` গান দুটি। কাজের একদম শেষ পর্যায়ে রয়েছে জুয়েলের দশম একক অ্যালবাম ।

পিএনএস/হাফিজুল ইসলাম

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন