হুমায়ূন আহমেদের স্বপ্নপূরণে হিমু উৎসব

  

পিএনএস ডেস্ক : মিলনায়তনজুড়ে হলুদ পাঞ্জাবি পরা ছেলেদের সঙ্গী হয়েছিল নীল শাড়ি পরা মেয়েরা। ঠিক যেন প্রয়াত নন্দিত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের জনপ্রিয় দুই চরিত্র হিমু আর রূপা।

শুক্রবার হিমু পরিবহনের আয়োজনে দিনব্যাপী প্রথম হিমু উৎসবে এমন দৃশ্য চোখে পড়ল। 'প্রত্যাশা পূরণে প্রত্যয়ী' প্রতিপাদ্যে রাজধানীর আগারগাঁওয়ের মুক্তিযুদ্ধ জাদুঘর মিলনায়তনে এ উৎসবের আয়োজন করা হয়। ক্যান্সার আক্রান্ত হুমায়ূন আহমেদের ক্যান্সার হাসপাতাল তৈরির স্বপ্নপূরণ করতেই এ উৎসবের আয়োজন করা হয়েছে বলে জানান আয়োজকরা।

শুক্রবার সকালে উৎসবের উদ্বোধন করেন কার্টুনিস্ট ও হুমায়ূন আহমেদের ছোট ভাই আহসান হাবীব। উৎসবের উদ্বোধন করে কান্নাজড়িত কণ্ঠে তিনি বলেন, এ ধরনের অনুষ্ঠানে এলে খুব খারাপ লাগে। আসলে তাকে (হুমায়ূন আহমেদ) খুব মিস করি; খুব মিস করি। আমরা যখন বাসায় একসঙ্গে থাকতাম, তখন তিনি খুব মজা করতেন। তিনি প্রকৃত অর্থে একজন হিমু ছিলেন; শতভাগ হিমু ছিলেন।

উদ্বোধনী আনুষ্ঠানিকতা শেষে জাদুঘর মিলনায়তনে হুমায়ূন আহমেদের প্রতি শ্রদ্ধা নিবেদনের মধ্য দিয়ে দুই সেশনে বিভক্ত হয়ে শুরু হয় উৎসবের মূল কার্যক্রম। সাংগঠনিক আলোচনা, স্কিল ডেপেলপমেন্ট ট্রেনিং, মতবিনিময়, প্রশ্নোত্তর পর্ব এবং স্মারক পুরস্কার প্রদান ও সাংস্কৃতিক অনুষ্ঠানে সাজানো ছিল এ আয়োজন। প্রথম অধিবেশনে সারাদেশের হিমু-রূপাদের সঙ্গে যোগ দেন শুভ্র, জরি, মিসির আলী, মাজেদা খালা, বাকের ভাইসহ হুমায়ূন আহমেদের বিভিন্ন চরিত্র সেজে আসা অনেকেই। হুমায়ূন আহমেদের 'দেবী' উপন্যাস অবলম্বনে নির্মিত মুক্তির অপেক্ষায় থাকা চলচ্চিত্র 'দেবী'র প্রধান চরিত্রে রূপদানকারী অভিনেত্রী জয়া আহসান ও অভিনেতা ইরেশ যাকেরও যোগ দিয়েছিলেন এ আয়োজনে।

বিকেলের অধিবেশনের প্রধান অতিথি ছিলেন জাতীয় সংসদের চিফ হুইপ আ স ম ফিরোজ। উপস্থিত ছিলেন কথাসাহিত্যিক আনিসুল হক, এভারেস্টজয়ী প্রথম নারী বাংলাদেশি নিশাত মজুমদার, বাংলাদেশ ব্যাংকের জেনারেল ম্যানেজার খুরশিদ আলম প্রমুখ।

আয়োজন সম্পর্কে হিমু পরিবহনের সাধারণ সম্পাদক আহসান হাবিব মুরাদ জানান, হিমু পরিবহন দীর্ঘ ছয় বছর ধরে নন্দিত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের অসম্পূর্ণ স্বপ্ন একটি ক্যান্সার হাসপাতাল প্রতিষ্ঠার লক্ষ্যে কাজ করে যাচ্ছে। প্রিয় লেখকের স্বপ্ন পূরণে নিজেদের উদ্বুদ্ধ করতে এ উৎসবের আয়োজন করা হয়েছে।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech