বিপিএলকে গেইলের ‘বুড়ো আঙুল’

  27-11-2019 11:52PM

পিএনএস ডেস্ক :নিয়ম অনুযায়ী কোনো খেলোয়াড়ের নাম ড্রাফটে লেখার আগে তার অনুমতি নিতে হয়। বিপিএল কতৃপক্ষ সেই নিয়ম মেনেই ক্রিস গেইলকে প্লেয়ার ড্রাফটে যুক্ত করেছিল। কিন্তু সেই গেইলই কি-না এখন জানেন না কিছু। তবে কী বিপিএলকে বুড়ো আঙুল দেখালেন তিনি।

বিসিবি সূত্রে জানা গেল, গেইল বিপিএল খেলবেন বলে সন্মতিও দিয়েছেন। তার এজেন্টের সঙ্গে কথা বলে সব কিছু ঠিকঠাক করা হয়। এমনকি তার স্বাক্ষরিত নথিও আছে বিসিবির হাতে। তবু কেন এমন সুর!

যদিও আরেকটি সুত্র বলছে, ড্রাফটের আগে যে এজেন্টের সঙ্গে কথা হয়েছিল। তিনি হয়তো এখন গেইলের সঙ্গে নাও থাকতে পারেন। কেননা তারকা খেলোয়াড়দের এজেন্ট ক্ষণে ক্ষণে পরিবর্তন হতে পারে বা মেয়াদও শেষ হয়ে যেতে পারে। তাছাড়া এজেন্টের সঙ্গে কাজ করে খেলোয়াড় লিস্ট বানানোর কাজটা বিসিবি সরাসরি করে না। যেটা তৃতীয় পক্ষ (যেমন: কোনো ইভেন্ট ম্যানেজমেন্ট) দিয়ে করানো হয়। সেখানে যোগাযোগের কোনো গ্যাপ ছিল হয়তো। শেষ সময়ে এসে গেইলের বেঁকে বসার আরেকটা কারণ হতে পারে তার পারিশ্রমিক। তবে এটা অনেকটা নিশ্চিত যে, এবারের বিপিএলে আসছেন না গেইল।

কেবল বিপিএল নয়, ক্রিকেট থেকেই আপাতত দূরে থাকতে চান গেইল। এরইমধ্যে অনেকটা স্রোতের বিপরীতে ভাসিয়েছেন তরী। চাইছেন প্রিয় ক্রিকেট থেকে ছুটি। তবে কী মানসিক কোনো চাপ, না পুরোদমে ২২ গজের সুইচটা অফ করার ইঙ্গিত। শুরুটা হয়েছিল দক্ষিণ আফ্রিকা থেকে। সেখানকার লিগে ব্যাট হাতে ধুঁকতে থাকা গেইল হুট করেই বোমা ফাটান। রান না করলে তার মতো ইউনিভার্স বসেরও যে চার আনারও দাম নেই সেটা বলেছেন একেবারে সরাসরি। একইসাথে জাতীয় দল নিয়েও দীর্ঘদিনের ক্ষোভ উগরে দেন মি. গেইল।

বুধবার (২৭ নভেম্বর) তার চেয়েও বড় কথা শোনালেন ক্যারিবিয়ান এই সুপারস্টার। আসন্ন ভারত সফরে ওয়েস্ট ইন্ডিজ গেইলকে নিয়ে মাঠে নামতে চাচ্ছে। কিন্তু গেইল উইন্ডিজ বোর্ডের মুখের উপর ‘না’ বলে দিলেন। সঙ্গে সমালোচনা তো আছেই। যদিও এই ভারত সফরেই গেইলকে বিদায় সংবর্ধনা দেয়ার কথা ভাবছিল ওয়েস্ট ইন্ডিজ বোর্ড।

কেবল জাতীয় দল নয়, বিভিন্ন লিগ নিয়েও হতাশার ছাপ দেখা গেল গেইলের চেহারায়। এরইমধ্যে বলে দিয়েছেন বিগ ব্যাশে খেলবেন না। অন্যান্য লিগ নিয়েও অসন্তোস তিনি। তার মধ্যে আবার বিপিএল নিয়েও মুখ খোলেন গেইল।

ডিসেম্বরে মাঠে গড়াবে বঙ্গবন্ধু বিপিএল। যেখানে বিদেশি কোটায় গেইলকে দলে ভেড়ায় চট্টগ্রাম চ্যালেঞ্জার্স। প্লেয়ার ড্রাফটে ‘এ প্লাস’ ক্যাটাগরি থেকে চোখমুখ বন্ধ করেই যেন গেইলকে লুফে নেয় বন্ধর নগরীর দলটি। অথচ সেই গেইলই জানেন না এসব কিছু।

আসলে কী হলো ক্রিস গেইলের? উত্তরটা বোধ হয় নিজেও জানেন না। যে মানুষটি এই বয়সেও ক্রিকেট নিয়ে রোমাঞ্চ ছড়ান। প্রায়ই বলেন দর্শকদের বিনোদিত করতে ২২ গজে নিয়মিত নামার কথা। সেই গেইলকে এবার দেখা গেল ভিন্ন রূপে।

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন