মারা গেছেন প্রখ্যাত উর্দু কবি ও বুদ্ধিজীবী নাসির তুরাবি

  11-01-2021 05:24PM

পিএনএস ডেস্ক : পাকিস্তানের প্রখ্যাত কবি ও বুদ্ধিজীবী নাসির তুরাবি মারা গেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৫ বছর। রবিবার করাচিতে তিনি মারা যান বলে জানিয়েছে পাক সংবাদমাধ্যম দ্য নিউজ ও জিও টিভি।

১৯৪৫ সালের ১৫ জানুয়ারি অবিভক্ত ব্রিটিশ ভারতের হায়দরাবাদে জন্ম গ্রহণ করেন নাসির তুরাবি। জন্মদিনের কয়েকদিন আগেই মারা গেলেন তিনি।

তার বাবা প্রখ্যাত ধর্মীয় পন্ডিত আল্লামা রশিদ তুরাবি। দেশবিভাগের সময় পরিবার নিয়ে তিনি পাকিস্তানে চলে আসেন।

নাসির তুরাবি ১৯৬৮ সালে করাচি বিশ্ববিদ্যালয় থেকে গণযোগাযোগ বিষয়ে উচ্চতর ডিগ্রি অর্জন করেন।

১৯৬২ সাল থেকে তিনি কাব্যচর্চা শুরু করেন। ২০০০ সালে তার প্রথম কাব্যসংগ্রহ আকস-ই-ফরিয়াদি প্রকাশ হয়। তার প্রকাশিত অন্য বইগুলো হচ্ছে, শাইরিয়াত, লারাইব এবং লুগাতুল আওয়াম। কবিতা ছাড়াও তিনি ভাষাতত্ত্ব নিয়ে কাজ করেছেন।

দেশ বিভাগের যাতনা নিয়ে তিনি রচনা করেছিলেন, ও হামসাফার তা। জনপ্রিয় এ গজল পরবর্তীতে থিম সং হিসেবে ব্যবহৃত হয় টিভি সিরিজ হামসাফারে। প্রখ্যাত গজলশিল্পী আবিদা পারভীনের কণ্ঠে নাসির তুরাবির এ গান শুনেছেন লাখ লাখ মানুষ।

তিনি আরও বেশ কয়েকটি টিভি সিরিজের থিং সং রচনা করেন, সেগুলোও শ্রোতাপ্রিয় হয়। বলা হয়ে থাকে এ সময়ের অন্যতম উর্দু কবি ও ভাষাতাত্ত্বিক তিনি। বুদ্ধিজীবী হিসেবেও তিনি স্বীকৃত।

রবিবার করাচির আচোলিতে ইমামবাড়া শুহাদা-ই-কারবালায় যোহরের নামাজের পর নাসির তুরাবির জানাজা অনুষ্ঠিত হওয়ার কথা। এরপর তাকে ওয়াদি-ই-হুসাইন কবরস্থানে দাফন করা হবে।

পিএনএস/এসআইআর


@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন