ভাবাবেগে আঘাতে সাইফের জবাব চায় বিজেপি নেতা

  18-01-2021 01:38PM

পিএনএস ডেস্ক : কিছুদিন আগে তোপের মুখে পড়েছিল নেটফ্লিক্সের ওয়েব সিরিজ ‘আ সুইটেবল বয়’। এবার হিন্দু ধর্মের ভাবাবেগে আঘাতের জন্য অভিযুক্ত আমাজন প্রাইমের ‘তাণ্ডব’। সিরিজটি পরিচালনা করেছেন আলী আব্বাস জাফর।

ভারতীয় সংবাদমাধ্যম জানায়, আমাজন প্রাইমের কাছে জবাবদিহি চেয়ে পাঠিয়েছে কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়।

শুক্রবার মুক্তি পায় সিরিজটি। এর পরপরই বিতর্কের মুখে পড়েছে ‘তাণ্ডব’। অভিযোগ উঠেছে হিন্দু ধর্মের ভাবাবেগে আঘাত করা হয়েছে। অভিযোগ তুলেছেন মহারাষ্ট্রের বিজেপি নেতা তথা বিধায়ক রাম কদম। শুধু অভিযোগ তোলাই নয়, হিন্দু ধর্মে আঘাত করার জন্য সাইফ আলী খান ও অভিনেতা জিসান আইয়ুবকে ক্ষমা চাওয়ার দাবিও তুলেছেন তিনি। একই দাবি উঠেছে সোশ্যাল মিডিয়ায়ও। জোরদার হয়েছে ‘বয়কট বলিউড’ হ্যাশট্যাগও।

সম্প্রতি সাইফ আলী খান জানান, ‘আদিপুরুষ’ ছবিতে রাবণের কর্মকাণ্ডকে যৌক্তিকভাবে তুলে ধরা হবে। এ চরিত্রে তিনিই অভিনয় করছেন। এর পর বিতর্কের জেরে সাইফ ক্ষমা চান। এখন রাম কদম প্রশ্ন তুলেছেন, ‘আদিপুরুষ’-এর পর এ সিরিজে সাইফের সম্পৃক্ততা নিয়ে। বারবার দেব-দেবীর অপমান ইচ্ছাকৃত নাকি কাকতালীয়। এর জবাবও চান রাম কদম।

এই সব ঘটনার পর অভিনেতার বাড়ির নিরাপত্তা বাড়ানো হয়েছে।

‘তাণ্ডব’ সিরিজের অভিনেতা, পরিচালক ও প্রযোজকের বিরুদ্ধে রবিবার অভিযোগ দায়ের করেন রাম কদম। তার অভিযোগ, এই সিরিজে হিন্দু দেবতা শিবকে অপমান করা হয়েছে। এবং প্রতিবারই হিন্দু ধর্ম নিয়ে এমনটাই করা হয়।

রবিবার সকালে টুইট করে তিনি বলেন, “ঘাটকোপার থানায় ‘তাণ্ডব’ ছবির নির্মাতা, পরিচালক ও অভিনেতাদের বিরুদ্ধে অভিযোগ দায়ের করতে যাচ্ছি। এই সিরিজে হিন্দুদের ভাবাবেগে আঘাত করা হয়েছে। হিন্দু দেবতাকে অপমান করা হয়েছে।”

আরও লেখেন, “কেন বারবার সিনেমা ও ওয়েব সিরিজগুলোতে হিন্দু দেব-দেবীকে অপমান করা হচ্ছে? তার জ্বলন্ত দৃষ্টান্ত ‘তাণ্ডব’ ওয়েব সিরিজ।”

এরপরই সিরিজ থেকে ওই বিশেষ দৃশ্য সরানোর দাবি তুলেছেন রাম কদম। টুইটে তার হুঁশিয়ারি, “যদি ওই দৃশ্য সরানো না হয় এবং অভিনেতা জিসান আইয়ুব ও পরিচালক যত দিন না ক্ষমা চাইবেন, বয়কট থাকবে এই ওয়েব সিরিজ।”

সেই সঙ্গে তথ্য ও সম্প্রচার মন্ত্রী প্রকাশ জাভড়েকরের কাছে আমাজন প্রাইম বা নেটফ্লিক্সের মতো ওটিটি প্ল্যাটফর্মে যে সব ছবি বা ওয়েব সিরিজ দেখানো হয়, সেগুলোর ওপর নজরদারি চালানোর জন্য সেন্সর বোর্ড গঠন করার আরজি জানান রাম কদম।

শুধু রাম কদমই নন, উত্তর-পূর্ব মুম্বাইয়ের বিজেপি সংসদ সদস্য মনোজ কোটাকও এই ওয়েব সিরিজের তীব্র সমালোচনা করে জাভড়েকরকে চিঠিতে লিখেছেন, “আমার মনে হয়, ‘তাণ্ডব’ ছবির নির্মাতারা হিন্দু ধর্মের ভাবাবেগে আঘাত করার জন্য ইচ্ছা করেই হিন্দু দেবতাকে অপমান করেছেন।” এই সব ওটিটি প্ল্যাটফর্মে যৌনতা, গালিগালাজ, সহিংসতার দৃশ্যে কোনো সেন্সর করা হয় না। তাই দ্রুত এই ধরনের ওটিটি প্ল্যাটফর্মগুলোকে নিয়ন্ত্রণ করার আরজি জানিয়েছেন।

গত নভেম্বরেই ‘আ সুইটেবল বয়’ ছবির একটি দৃশ্য নিয়ে তুমুল হইচই হয়। মধ্যপ্রদেশের রেওয়া জেলায় একটি মন্দিরে চুমুর দৃশ্য নিয়ে রোষের মুখে পড়তে হয় পরিচালক ও নেটফ্লিক্সকে। তাদের বিরুদ্ধে অভিযোগও দায়ের হয়েছিল।

পিএনএস/এসআইআর

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন