রক্ত পরীক্ষা করেই জানুন কতদিন বাঁচবেন!

  09-01-2017 01:27PM

পিএনএস ডেস্ক: এখন থেকে রক্ত পরীক্ষার মাধ্যমেই জানা যাবে একজন মানুষ আর কয়দিন বাঁচবে। দীর্ঘদিন এটি নিয়ে গবেষণা হচ্ছিল। কোনভাবেই মানুষের বাকি আয়ু সম্পর্কে জানা যাচ্ছিল না। তবে এবার সেই সম্ভাবনার দ্বারে পৌঁছে গেছেন চিকিৎসা বিজ্ঞানীরা। সম্প্রতি একদল বিজ্ঞানী দাবি করেছেন, রক্ত পরীক্ষার মাধ্যমে তারা মানুষের বাকি আয়ু সম্পর্কে বলে দিতে পারবেন।

রক্ত পরীক্ষার এ কৌশল অবিষ্কার করেছেন যুক্তরাষ্ট্রের বুসটন বিশ্ববিদ্যালয়ের দুই চিকিৎসা বিজ্ঞানী। ‘এইজিং সেল’ নামের এক বিজ্ঞান ভিত্তিক জার্নালে গবেষণার বিস্তারিত প্রকাশ করেছেন।

সেখানে তারা দাবি করেন, বর্তমানে রোগ ব্যাধি এতই বেড়েছে যে বেশিরভাগ মানুষ কোনো না কোনো রোগে আক্রান্ত হচ্ছে। যেমন ডায়বেটিস, হার্ট অ্যাটার্ক ও ক্যান্সার খুবই প্রচলিত রোগ। বেশিরভাগ মানুষের এ রোগগুলো দেখা যায়। যারা এসব রোগে আক্রান্ত, তাদের রক্ত পরীক্ষা করে বলে দেওয়া যাবে তার আয়ু আর কতদিন আছে। অর্থাৎ আর কতদিন সে বাঁচবে।

গবেষণায় প্রধান অধ্যাপক ছিলেন ডা. পাওলা সাবাসতিয়ানি; তার সহযোগী ছিলেন ডা. টমাস পার্ল। তারা প্রায় পাঁচ হাজার মানুষের রক্তের নমুনা নিয়ে প্রায় ৮ বছর ধরে গবেষণা করেছেন। গবেষণায় তারা দেখেছেন, তাদের প্রায় সব ভবিষ্যদ্বাণী সফল হচ্ছে। অর্থাৎ মানুষ আর কতদিন বাঁচবেন, তা বলে দিতে পারছেন।

গবেষণায় আরো বলা হয়, রক্ত পরীক্ষায় মানুষের শারীরিক কার্যক্ষমতা, বয়স, মানসিক ও শারীরিক পরিবর্তন সম্পর্কে জানা যাবে। তাছাড়া আরো জানা যাবে, একজন মানুষ বিভিন্ন বয়স ভিত্তিক রোগ যেমন হার্ট অ্যাটার্ক, ডায়বেটিস ও ক্যান্সারে আক্রান্ত হয়ে বাকি আর কতদিন বাচঁবে।

তারা বলছেন, আয়ু জানার জন্য কিছু উপসর্গ থাকবে, যেগুলো রোগীর রক্তে আছে কিনা তা যাচাই করা হবে। যদি সে উপসর্গগুলো থাকে তাহলে সেগুলো আর কয়দিন পর মারাত্মক আকার ধারণ করবে এবং রোগী কতদিনের মধ্যে মারা যাবে তা জানা যাবে।

এ যুগান্তকারী আবিষ্কারের সাফল্যের হার খুবই বেশি উল্লেখ করে জার্নালে আরো বলা হয়, ইতিমধ্যে রক্তে তারা এমন কিছু উপসর্গ পেয়েছেন যা দেখে একজন মানুষের আয়ু বলে দেওয়া সম্ভব। তবুও তার পরীক্ষাটি আরো নিখুঁত করার জন্য গবেষণা চালিয়ে যাচ্ছেন।

গবেষণায় আরো বলা হয়, তাদের আবিষ্কারটি আরো উন্নত করার চেষ্টা চালাচ্ছেন। যাতে কত বছর বয়সে একজন মানুষের শারীরিক ও মানসিক অবস্থা কেমন হবে তা বলে দেওয়া যায়। তা ছাড়া কতদিন পর ওই ব্যক্তি বয়স সম্পর্কিত রোগ, যেমন ডায়বেটিস ও হার্ট অ্যাটার্কের মতো রোগে আক্রান্ত হবে তাও বলে দেওয়া যাবে।

তারা বলছেন, তাদের গবেষণা এখানেই থামছে না। গবেষণা আরো উন্নত করার জন্য আরো মানুষের রক্তের নমুনা নিয়ে গবেষণা করতে চান।

পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন