ওজন কমাতে পারেন ঘরোয়া পদ্ধতিতে

  26-02-2024 05:07PM

পিএনএস ডেস্ক : ওজন কমাতে অনেকেই না খেয়ে থাকেন, কেউ জিমে যান। জিমে গিয়ে টাকা খরচ না করে কিছু বিষয় মেনে চললে আপনিও ঘরে বসেই ওজন কমাতে পারেন। জেনে ঘরে বসেই যেভাবে ওজন কমাবেন।

ঘুম থেকে ওঠার পর প্রথম ৩০ মিনিটে ৩০ গ্রাম প্রোটিন খেতে হবে এবং তারপরে ৩০ মিনিট ব্যায়াম করতে হবে। এরপর ৩০ মিনিট মনকে শান্ত রাখতে হবে। সকালে ঘুম থেকে ওঠে মেটাবলিজম বাড়ানোর জন‍্য এই কাজটি করা উচিত। কারণ তা ওজন কমাতে সাহায‍্য করে। যদিও এই নিয়মটি ওজন কমানোর নতুন এক পদ্ধতি। তবে, তা শুরু করার আগে দেখে নেওয়া উচিত আপনার শরীর উপযুক্ত কী না এটি নেওয়ার জন‍্য।


জিমে না গিয়ে ওজন কমাতে সারাদনি প্রচুর পরিমাণে পানি পান করুন। আপনার যদি ব্যায়াম না করার ইচ্ছে থাকে বা সময় না থাকে, তাহলে এই পদ্ধতি হল আদর্শ। কারণ পানিতে রয়েছে জিরো ক্যালোরি, তই পানি পান করলে খুব তাড়াতাড়ি ক্ষুধা লাগে না। তাই পানি পান করলে অতিরিক্ত খাওয়াও এড়ানো সম্ভব।

ওজন কমানোর আরেকটি পদ্ধতি হলো- চিনি খাওয়া কমিয়ে দিতে হবে। চিনি শরীরের ওজন বাড়াতে সাহায্য করে। চিনি রক্তে শর্করার মাত্রা বাড়িয়ে দিতে, স্থূলতা ও কোলেস্টেরলের মতো মারাত্মক রোগের কারণ হয়ে দাঁড়ায়। তবে কারও যদি মিষ্টি খাওয়ার প্রবণতা থাকে। তাহলে চিনির পরিবর্তে মধু ও গুড় খেতে পারেন।


ওজন কমানোর জন্য গরম পানি খান। পেটের অতিরিক্ত ফ্যাটকে নির্মূল করতে প্রতিদিন সকালে উঠে অল্প গরম পানি খেতে পারেন। অন্তত ২-৩ গ্লাস গরম পানি খাওয়া উচিত। গরম পানি খাওয়ার ফলে শুধু পেটে জমে থাকা অতিরিক্ত চর্বিই কমবে না, পেটের সমস্যা দূর করতে ও পেট পরিস্কার করতেও সাহায্য করে।

পিএনএস/সোহান

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন