নতুন করে স্নায়ুযুদ্ধ চায় না ন্যাটো

  28-10-2016 02:03PM

পিএনএস ডেস্ক: রাশিয়ার সঙ্গে সরাসরি বিরোধে জড়াতে এবং নতুন করে কোনো স্নায়ুযুদ্ধ চায় না ন্যাটো সামরিক জোট। বৃহস্পতিবার বিবিসিকে দেয়া এক সাক্ষাৎকারে ন্যাটোর মহাসচিব জেন্স স্টোলটেনবার্গ এ কথা বলেন।

তিনি বলেন, পূর্ব ইউরোপের সীমান্ত এলাকায় ন্যাটোর চার হাজার অতিরিক্ত সেনা মোতায়েন করার পরিকল্পনা যুদ্ধ উসকে দেয়ার জন্য নয় বরং প্রতিরোধের জন্য। বর্তমান উত্তেজনা সত্ত্বেও ন্যাটো সামরিক জোট রাশিয়াকে হুমকি মনে করছে না।

বুধবার বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে ন্যাটোর সদর দপ্তরে মিত্রদেশগুলোর প্রতিরক্ষা মন্ত্রীদের এক বৈঠক অনুষ্ঠিত হয়।

স্নায়ুযুদ্ধের পর রাশিয়া এবং পূর্ব ইউরোপের সম্পর্ক নিম্নপর্যায়ে আছে। ২০১৪ সালে ইউক্রেনের ক্রিমিয়ান উপদ্বীপ দখলকে কেন্দ্র করে যুক্তরাষ্ট্র ও ইউরোপিয়ান ইউনিয়ন রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপ করে।

সিরিয়ার যুদ্ধও উদ্বেগের আরেকটি কারণ। পশ্চিমা প্রধান শক্তিশালী দেশগুলো সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদের পক্ষে রাশিয়ার যুদ্ধে অংশগ্রহণের বিষয়টিকে যুদ্ধাপরাধ হিসেবে অভিযুক্ত করছে।

রাশিয়া নানাভাবে একটি দুর্বল দেশ। কিন্তু দেশটির নেতারা নিজেরা একটি বলয় তৈরি করে রেখেছে। পশ্চিমা দেশগুলো রাশিয়ার এই বলয় ভেঙে দিতে চায়। আর এই ব্যাপারটি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে আরও বেশি আগ্রাসী করে তোলেছে।

ন্যাটো মিত্রের বাল্টিক অঞ্চলের তিনটি দেশ ও পোল্যান্ডও রাশিয়ার বিষয়ে উদ্বিগ্ন। কৃষ্ণ সাগরে রাশিয়ার আচরণে রোমানিয়া এবং বুলগেরিয়ার মতো দেশগুলো দুশ্চিন্তায় আছে। যার কারণে ন্যাটো ইউরোপের উত্তর এবং দক্ষিণপূর্বাঞ্চলের সীমান্ত এলাকায় পর্যাপ্ত সেনা মোতায়েন করার সিদ্ধান্ত নিয়েছে।

ভ্লাদিমির পুতিন রাশিয়ার বিরুদ্ধে আনা সব অভিযোগ প্রত্যাখান করেছে। তিনি বলেছেন, ইউরোপে রাশিয়ার আক্রমণাত্মক সামরিক নকশা রয়েছে। এই ধারণাটি ‘হাসকর’।

ন্যাটো ব্যাটালিয়নের চার হাজার সেনা আগামী বছর পোল্যান্ড ইস্তোনিয়া, লাটভিয়া এবং লিথুনিয়াতে মোতায়েন করা হবে। তাদের নেতৃত্ব দিবে মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রিটেন, কানাডা এবং জার্মানি।

স্টোলেনবার্গ বলেন, রাশিয়াকে মোকাবেলা করার পরিবর্তে আরও সহযোগিতাপূর্ণ এবং গঠনমূলক সম্পর্ক তৈরির চেষ্টা চালিয়ে যাবে ন্যাটো।

পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন