পর্তুগালে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস

  



পিএনএস ডেস্ক: পর্তুগালের রাজধানী লিসবনে যথাযোগ্য মর্যাদায় মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। বাংলাদেশ দূতাবাস লিসবন এবং লিসবন মিনিসিপালিটির ওয়ার্ড জুইন্তা ফ্রেগ্রেজিয়া আরিওসের উদ্যোগে দিবসটি পালন করা হয়।

স্থানীয় সময় বুধবার লিসবনের ক্যাম্পো মার্টিয়ারেস দ্য প্যাট্রিয়ায় নির্মিত স্থায়ী শহীদ মিনার প্রাঙ্গণে সকাল ১০টায় ফুল দিয়ে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন রাষ্ট্রদূত রুহুল আলম সিদ্দিকী।

এরপরই পর্তুগালের পররাষ্ট্র মন্ত্রণালয়, লিসবন মিউনিসিপালিটি, জুইন্তা ফেগ্রেজিয়া আরিওস, জুইন্তা ফেগ্রেজিয়া সান্তা মারিয়া মাইওরের প্রতিনিধিরা ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন।

বাংলাদেশি সামাজিক ও রাজনৈতিক সংগঠনগুলোর পক্ষে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন পর্তুগাল আওয়ামী লীগ, পর্তুগাল বিএনপি, বৃহত্তর নোয়াখালী অ্যাসোসিয়েশন, বৃহত্তর ফরিদপুর অ্যাসোসিয়েশন, পর্তুগাল-বাংলাদেশ ফ্রেন্ডশিপ অ্যাসোসিয়েশন, পর্তুগাল ছাত্রলীগ, বিয়ানীবাজার প্রবাসীকল্যাণ সমিতিসহ পর্তুগালে বসবাসরত বাংলাদেশিদের আরও কিছু রাজনৈতিক ও সামাজিক সংগঠনের নেতাকর্মীরা।

উল্লেখ্য, পর্তুগালের রাজধানী লিসবন এবং দ্বিতীয় বৃহত্তম শহর পোর্তোতে দুটি স্থায়ী শহীদ মিনার স্থাপিত হয়েছে। বাংলাদেশ দূতাবাস লিসবন ও জুইন্তা ফ্রেগেজিয়া আরিওসের উদ্যোগ ও প্রচেষ্টায় ২০১৫ সালে লিসবনের ক্যাম্পো মার্টিয়ারেস দ্য প্যাট্রিয়া পার্কে স্থায়ী শহীদ মিনারটি নির্মিত হয়েছিল।

বাংলাদেশ কমিউনিটি অব পোর্তো এবং পোর্তো মিউনিসিপালিটির যৌথ উদ্যোগে ২০১৬ সালে পোর্তো শহরের প্রাণকেন্দ্র বিখ্যাত সাও বেন্তে নামক জায়গায় প্রতিষ্ঠিত হয় পর্তুগালে বাংলাদেশের দ্বিতীয় স্থায়ী শহীদ মিনার।

পিএনএস/হাফিজুল ইসলাম

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech